জাতীয় ঢাকা প্রধান খবর

তৃতীয় বারের মতো সাধারণ পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ড. মোমেন

un-2-sm20130806160225 হটনিউজ ডেস্ক ,ঢাকা:তৃতীয় দফায় সাধারণ পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ড. মোমেন ড.এ.কে আব্দুল মোমেন।

ঢাকা জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড.এ.কে আব্দুল মোমেন তৃতীয় দফায় জাতিসংঘের সাধারণ পরিষদের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পেলেন। সাধারণ পরিষদের সভাপতি ভূক জেরেমিকের অনুপস্থিতিতে ৯ থেকে ২২ আগস্ট এ দায়িত্ব পালন করবেন তিনি।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূক জেরেমিক এক চিঠিতে আব্দুল মোমেনকে এ দায়িত্ব দেন। চিঠিতে জেরেমিক লিখেছেন, জাতিসংঘের ভিতরে ড.এ.কে আব্দুল মোমেনের সুনাম-সুখ্যাতি, দক্ষতা, সার্বক্ষণিক সক্রিয় পদচারনা এবং বিভিন্ন আনুষ্ঠানিকতায় সরব উপস্থিতির কারণেই এই পদের দায়িত্ব তাকে অর্পণ করা হল।

স্থায়ী মিশনের প্রেস সচিব (প্রথম) মামুন-অর-রশিদ প্রেরিত বিজ্ঞপিতে উল্লেখ রয়েছে, এর আগে ২০১২ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৭তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যদানকালে আব্দুল মোমেন সভাপতিত্ব করেন। ২০১৩ সালের ১৫ এপ্রিল সাধারণ পরিষদে গ্লোবাল ইকোনোমির ওপর বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের বক্তব্য উপস্থাপন সেশনেও তিনি সভাপতিত্ব করেন।

প্রসঙ্গত, আব্দুল মোমেন বর্তমানে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট কর্তৃক মনোনীত পাঁচজন ভাইস প্রেসিডেন্টের একজন। তিনি সাধারণ পরিষদে বিভিন্ন ডিবেট সঞ্চালনার দায়িত্ব পালন করেছেন। বিশ্ব শান্তি উন্নয়ন বিষয়ক ‘পিস্ বিল্ডিং কমিশনের’ চেয়ারম্যানসহ এই বিশ্ব সংস্থাটির বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জাতিসংঘের সাধারণ পরিষদে গত ৩৯ বছরে বাংলাদেশের মাত্র দু’জন স্থায়ী প্রতিনিধি সাধারণ পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেছেন। এর আগে ১৯৮৬ সালে প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী নির্বাচিত সভাপতির দায়িত্ব পালন করেন। এবার বর্তমান স্থায়ী প্রতিনিধি ড.এ.কে আব্দুল মোমেন মনোনীত সভাপতি হিসাবে তৃতীয় দফায় দায়িত্ব পালন করবেন। এরপূর্বে ড. এ.কে আব্দুল মোমেন গত ২৮ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত প্রথম দফায় এবং ১৭ থেকে ২৮ মে ও ৩০ মে থেকে ২ জুন ২০১৩ পর্যন্ত দ্বিতীয় দফায় সাধারণ পরিষদের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন।