জাতীয় ঢাকা রাজনীতি

হরতাল প্রত্যাহারের কথা ভাবছে জামায়াত

Hortal-20130806085024 (1)হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ৬ আগস্ট: নিবন্ধন বাতিলের প্রতিবাদে আগামি ১২ ও ১৩ আগষ্ট ডাকা ৪৮ ঘন্টার হরতাল শেষ পর্যন্ত প্রত্যাহার করতে পারে জামায়াত। জামায়াতের বর্তমান নেতৃত্বের কয়েকজনের সঙ্গে কথা বলে এ আভাস পাওয়া গেছে।
জানা গেছে, এক্ষেত্রে দলটির পক্ষ থেকে আজ দিনের শেষে অথবা কাল বুধবার দিনের মধ্যে হরতাল প্রত্যাহারের ঘোষণা আসতে পারে।
জামায়াতের একাধিক নেতা নাম প্রকাশ না করে বলেন, মুসলমানদের বৃহত্তর ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর উদযাপন শেষে মানুষ কর্মস্থলে ফিরতে ভোগান্তিতে পড়বেন-এটা তারা চান না। এই নিয়ে দলের নীতি নির্ধারনী পর্যায়ে আলোচনা হচ্ছে।
দলের ভেতরেও এই হরতাল প্রত্যাহারের পক্ষে জোরালো মত আছে। বিশেষ করে জামায়াতের সহযোগী সংগঠন ছাত্র শিবিরের নেতৃবৃন্দ ১২ ও ১৩ আগষ্টের হরতাল পরিবর্তনের পক্ষে মত দিয়েছে।
কিন্তু এখনও হরতাল প্রত্যাহারের চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আজ মঙ্গলবার দিনের শেষে অথবা আগামিকাল বুধবার হরতালকেন্দ্রিক দলীয় সিদ্ধান্তের বিষয়টি গণমাধ্যমে দেশের মানুষকে জানানো হতে পারে বলে এসব নেতারা জানিয়েছেন।
এদিকে সুত্রগুলি থেকে জানা গেছে, ১২ ও ১৩ আগষ্ট হরতাল পরিবর্তন করে ১৮ ও ১৯ আগষ্ট হরতাল দেওয়ার চিন্তাভাবনা করছে জামায়াত। দলের নিবন্ধনের ব্যাপারে ইতিবাচক কোন বার্তা সরকার ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে না এলে লাগাতার হরতালেরও চিন্তাভাবনা করা হচ্ছে।
উল্লেখ্য, একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ জামায়াতের নিবন্ধন বাতিল করে আদেশ দেন। ওইদিনই জামায়াত ১২ ও ১৩ আগষ্ট হরতাল ঘোষণা করে।
পরে দলের ভারপ্রাপ্ত আমির রফিকুল আলম খানের পক্ষে জামায়াতের প্রচার বিভাগের মোহাম্মদ ইব্রাহিম সাক্ষরিত এক বিবৃতিতে হরতাল আহ্বান সংক্রান্ত বিজ্ঞপ্তি পাঠানো হয় গণমাধ্যমে।