জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ সাহিত্য

কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বেলাল চৌধুরী (জন্ম: ১২ নভেম্বর ১৯৩৮, মৃত্যু: ২৪ এপ্রিল ২০১৮)

হটনিউজ ডেস্ক: কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘কবিতার মধ্য দিয়ে তিনি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। তিনি ছিলেন সাংবাদিকতায় একজন পথিকৃৎ।’ একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে এক শোকবার্তায় প্রধানমন্ত্রী আরও বলেন, ‘তার লেখা আমাদের অনুপ্রেরণা জোগাবে।’ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান তিনি।

মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুর ১২টায় রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে মৃত্যুবরণ করেন কবি বেলাল চৌধুরী। তিনি ছিলেন একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক। দীর্ঘদিন ‘ভারত-বিচিত্রা’র সম্পাদক ছিলেন। ২০১৪ সালে একুশে পদক পান তিনি।

গত বছর আগস্টে কিডনিজনিত সমস্যার কারণে কবি বেলাল চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তার বার্ধক্যজনিত রোগ ছিল বলেও পারিবারিক সূত্রে জানা গেছে। সম্প্রতি শারীরিক অবস্থার অবনতি হওয়ায় এক সপ্তাহ আগে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল। ১৯৩৮ সালের ১২ নভেম্বর ফেনী সদর উপজেলার শর্শদী গ্রামে জন্মগ্রহণ করেন বেলাল চৌধুরী। ৮০ বছর বয়সে নিভে গেলো তার জীবনপ্রদীপ।