সকল মেনু

এলজিআরডি মন্ত্রীর সাথে এডিবি প্রতিনিধিদলের সাক্ষাৎ

হটনিউজ ডেস্ক: এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-র পল্লী উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা (কৃষি) উইংয়ের প্রধান আকমল সিদ্দিক-এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল আজ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সাথে তাঁর সচিবালয়স্থ অফিসে সাক্ষাৎ করেন।এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, এডিবি-র প্রাকৃতিক সম্পদ ও কৃষি বিশেষজ্ঞ মোঃ আবুল বাশার, পানি সম্পদ ব্যবস্থাপনা, বিআরএম-এর দলনেতা জহির উদ্দিন আহমদ এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।সাক্ষাৎকালে এডিবি-র পল্লী উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা (কৃষি) উইংয়ের প্রধান আকমল সিদ্দিক জানান, এডিবি বাংলাদেশের কৃষিক্ষেত্রে পানির ব্যবহার সাশ্রয়, কৃষিপণ্য বাজারজাতকরণ ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ে বিনিয়োগে আগ্রহী। প্রতিনিধিদল বাংলাদেশের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাতকরণ ও প্রক্রিয়াজাতকরণে কৃষকদের আর্থিক ক্ষতি যাতে কমানো যায় সেজন্য বিভিন্ন প্রযুক্তিগত সহায়তার বিষয়ে অবগত করেন। মন্ত্রী প্রতিনিধিদলকে বাংলাদেশের কৃষিজ পণ্য উৎপাদন ব্যবস্থা, কৃষিজ পণ্য বাজারজাতকরণ ও পরিবহনে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক যোগাযোগ, ভৌত অবকাঠামো এবং সমবায় ব্যবস্থার বিষয়ে অবগত করেন।

মন্ত্রী বলেন, এডিবি-র পরামর্শ মতে বোরো ধান চাষের কারণে বাংলাদেশ খাদ্য-শস্য উৎপাদনে সাফল্য অর্জন করলেও সেচ কাজে ভূ-গর্ভস্থ পানি অতি ব্যবহারের ফলে পানির স্তর অনেক নিচে নেমে গেছে। যা সামগ্রিক বাস্তুসংস্থান ও পরিবেশের উপর নেতিবাচক প্রভাব ফেলছে। তিনি বলেন, আমাদের কৃষকরা যথেষ্ট মেধাবী ও প্রশিক্ষিত। তারা জানেন, কোন জমিতে কি ফসল ভাল হবে। আমরা চিন্তা-ভাবনা করছি পুনরায় সনাতন খাদ্য-শস্য আউশ, আমনে ফিরে যাবো। শুষ্ক মৌসুমে সেচ দিয়ে ধান উৎপাদন আমাদের জন্য এখন বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। মন্ত্রী আরও জানান, কৃষিভিত্তিক সমবায়কে আরও জোরদার করার মাধ্যমে উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করে কৃষকরা যাতে কৃষিপণ্যের ন্যায্য দাম পায় সেলক্ষ্যে সরকার কাজ করছে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top