সকল মেনু

এখন থেকে পাসপোর্টে নাম বয়স পরিবর্তন নয়

হটনিউজ ডেস্ক:  ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল রেজওয়ান মাসুদ বলেছেন, এখন থেকে পাসপোর্টে নাম ও বয়স পরিবর্তন করা হচ্ছে না। আগে যে নাম ও বয়স দিয়ে পাসপোর্ট করা হয়েছে তা বহাল থাকবে। তবে নামের বানানে যদি কোনো ভূল থাকে সেটা পরিবর্তন করা হবে।
মঙ্গলবার দুপুরে ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট রিপোর্টার্স ফোরামের (পিআইআরএফ) কার্যনির্বাহী কমিটির সদস্যরা রাজধানীর আগারগাঁও কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু ও এটিএম আবু আসাদসহ সিনিয়র কর্মকর্তারা।
পাসপোর্টের ডিজি বলেন, অনেকেই বয়স পরিবর্তন করে পাসপোর্ট সংশোধন করতে আসে। আবার অনেকেই রহিমের জায়গায় করিম লিখতে চান। এসব ক্ষেত্রে কোনো ছাড় নয়। তবে অনেকে পেশা পরিবর্তন করতে চায় সেটাও সম্ভব নয়। সংশোধনের ক্ষেত্রে শুধুমাত্র বানানে ভুল হয়ে থাকলে তা পরিবর্তন যোগ্য বলে জানান ডিজি।
পাসপোর্ট করতে আসা আগ্রহীরা অফিসিয়ালি কোনো ধরণের হয়রানি হচ্ছে না দাবি করে পাসপোর্টের মহাপরিচালক রেজওয়ান মাসুদ বলেন, বাইরে ফরম পূরণের জন্য দালাল ধরা, ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য কাউকে টাকা দেওয়া, পুলিশ রিপোর্টের জন্য উৎকোচ প্রদান এর সবই পাসপোর্ট অধিদফতরের বাইরের কাজ। সেখানে কোনো কর্মকর্তার হাত নেই। এরপরেও ওইসব হয়রাণি বন্ধে কাজ করা হচ্ছে। দালালদের ধরতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালানো হচ্ছে। স্মার্ট কার্ড হয়ে গেলে সত্যায়ন ও পুলিশ রিপোর্টের প্রয়োজন হবে না, এজন্য কাজ করা হচ্ছে।


পাসপোর্ট প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার তাই প্রতিটি পাসপোর্ট অফিসের মূল কাজ হচ্ছে মানুষকে সেবা দেওয়া। এই সেবার পরিবর্তে যেসকল কর্মকর্তা দুর্নীতি করছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এরই মধ্যে বিগত কয়েক বছরে ২১ জন কর্মকর্তা কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। ৪২ জনকে বিভিন্ন শাস্তি প্রদান করা হয়েছে। অপরদিকে যারা ভালো কাজ করেছে এমন ৩২ জনকে পুরস্কার প্রদান করা হয়েছে। পুরস্কারের অর্থ বাড়ানো হয়েছে। কাজেই কর্মকর্তা-কর্মচারীরা এখন উদ্বুদ্ধ হয়ে ভালো কাজ করছে।


বগুড়ায় পাসপোর্ট কর্মকর্তার ওপর সন্ত্রাসীদের হামলার ব্যাপারে বলেন, ঢাকার বাইরে যারা কাজ করেন তারা সবসময় আতঙ্ক অবস্থায় কাজ করেন। সব সময় সন্ত্রাসীরা বিরক্ত করে। এ রকম হামলা হলে বাইরের কর্মকর্তারা নিরাশ হয়ে পড়বে। তাই তারা যাতে নিরাশ না হন সেজন্য সকল অফিসের কর্মকর্তাদের সাথে যোগাযোগ হয়েছে। সন্ত্রাসীরা কোনদিন শেল্টার পাবে না। তারা সমাজ ও দেশের শত্রু। নির্ভয়ে কাজ করার জন্য স্বরাস্ট্র মন্ত্রীও সকলকে নির্দেশনা দিয়েছেন।
মেজর জেনারেল মাসুদ রেজওয়ান আরও বলেন, মিডিয়া সব সময় পাশে ছিল। পাসপোর্টের মতো একটি প্রতিষ্ঠানে এর আগে সাংবাদিকদের কোনো সংগঠন ছিল না। পাসপোর্ট রিপোর্টার্স ফোরাম গঠিত হওয়ায় তিনি সাংবাদিকদের কৃতজ্ঞতা ব্যক্ত  করেন। এরকম সংগঠন হওয়ার ফলে কর্মকর্তা কর্মচারীরা নির্ভয়ে কাজ করতে পারবে। অনেকেই নাম ভাঙ্গিয়ে হয়রানি করতে আসে, সেটি আর পারবে না বলে জানান ডিজি। সৌজন্য সাক্ষাতকালে সংগঠনের সভাপতি আছাদুজ্জামান ও সাধারণ সম্পাদক আতাউর রহমানসহ বেশ কয়েকজন সাংবাদিক উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top