সকল মেনু

এবার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

হটনিউজ ডেস্ক: এবার প্রশ্নপত্র ফাঁস ও দুর্নীতিসহ সার্বিক কার্যক্রম নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বৈঠকের প্রস্তুতি নিতে শিক্ষা মন্ত্রণালয়ে একটি সমন্বয় সভাও অনুষ্ঠিত হয়েছে। ওই সভা থেকে প্রতিটি শাখার প্রধানকে বৈঠকের বিষয়ে সার-সংক্ষেপ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। বৈঠকটির দিনক্ষণ ঠিক হয়নি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) অরুণা বিশ্বাস বলেন, ‘বৈঠকের দিন-তারিখ ঠিক হয়নি। এই বৈঠক দুর্নীতি বা গুরুত্বপূর্ণ বিষয়ে কিনা, জানতে চাইলে অরুণা বিশ্বাস বলেন, ‘রুটিন বৈঠক। আলাদা কিছু নয়। ’মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জানা গেছে, প্রধানমন্ত্রী কার্যালয় থেকে বৈঠকের বিষয়টি জানানো হলেও বুধবার পর্যন্ত তারিখ ঠিক হয়নি। তবে প্রধানমন্ত্রী ইতালি সফরের পর দেশে ফিরলেই বৈঠকটি অনুষ্ঠিত হবে।

মন্ত্রালয়ের সমন্বয় সভার কার্যবিবরণী থেকে জানা গেছে, গত ৩০ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কর্মকর্তাদের নিয়ে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।ওই সময়ে সচিব মো. সোহরাব হোসেন দেশের বাইরে ছিলেন। তার অবর্তমানে সচিবের রুটিন দায়িত্বে ছিলেন অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মহিউদ্দীন খান। তিনি ওই বৈঠকে সভাপতিত্ব করেন। সচিবের রুটিন দায়িত্বে থাকা মো. মহিউদ্দীন খান ওই বৈঠকে বলেন, ‘চলতি মাসে শিক্ষা মন্ত্রণালয়ের সার্বিক বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভার প্রস্তুতি এখন থেকে নিতে হবে।’

প্রত্যেক শাখাকে সভার বিষয়ে প্রয়োজনীয় প্রস্ততি ও বৈঠকে ব্রিফিংয়ের কাগজপত্র তৈরি করতে নির্দেশ দেন মো. মহিউদ্দীন খান। এই নির্দেশনার পর মন্ত্রণালয়ের প্রতিটি শাখা তাদের কার্যক্রমের ওপর বিস্তুারিত তথ্য তৈরির কাজ শুরু করেছে। শিক্ষা প্রশাসনের দুর্নীতিবাজ কর্মকর্তাদের তালিকাও তৈরি করা হয়েছে।বিষয়টি স্বীকার করে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মহিউদ্দীন খান বলেন, ‘প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বৈঠকের বিষয়ে জানানোর পরে সবাইকে প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছি। বৈঠকের সময় ও তারিখ জানানো হয়নি। তবে আমাদের প্রস্তুতি চলছে।’

কী বিষয়ে বৈঠক তা জানতে চাইলে মো. মহিউদ্দীন খান বলেন, ‘বৈঠকের বিষয়ে কিছু বলা হয়নি। কাদের উপস্থিত থাকতে হবে এসব কিছুই জানানো হয়নি। এর আগেও প্রধানমন্ত্রী বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীসহ কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন। এটাও সে ধরনের একটি রুটিন বৈঠক।’ সম্প্রতি দুর্নীতির অভিযোগে মন্ত্রণালয়ের দুই কর্মকর্তাকে গ্রেফতার ও প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় সমালোচিত হচ্ছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলঅম নাহিদ। গত ২৪ ডিসেম্বর পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের (ডিআইএ) এক অনুষ্ঠানে রসিকতা করে ‘সহনীয় মাত্রায়’ ঘুষ খাওয়ার বিষয়টি উল্লেখ করেও সমালোচিত হন তিনি। এরপর এই বছর জানুয়ারিতে শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোতালেব হোসেন ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের উচ্চমান সহকারী (মন্ত্রণালয়ে প্রেষণে কর্মরত) নাসির উদ্দিন ঘুষ নেওয়ার অভিযোগে আটক হন। এই পরিস্থিতির মধ্যেই গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি ও সমান পরীক্ষায় ধারাবাহিকভাবে প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। ব্যর্থতার দায়ে শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করা হয় জাতীয় সংসদে। এ পরিস্থিতির কারণেই প্রধানমন্ত্রী কার্যালয় শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, পদোন্নতি, বদলিসহ বিভিন্ন কর্মকাণ্ডে সিন্ডিকেট করে দুর্নীতি করা হচ্ছে এমন অভিযোগ নিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের বৈঠকে আলোচনা হতে পারে। আলোচনায় স্থান পেতে পারে মাউশি, মাদ্রাসা শিখ্ষা অধিদফতর ও এনসিটিবির বিভিন্ন অনিয়ম-দুর্নীতি নিয়ে আলোচনা, হতে পারে। এসব বিষয়ে গোয়েন্দা সংস্থার প্রতিবেদন আগেই প্রধানমন্ত্রী কার্যযালয়ে জামা হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এছাড়া সম্প্রতি শিক্ষকদদের বিভিন্ন আন্দোলন নিয়েও আলোচনা হতে পারে ওই বৈঠকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top