ঢাকা প্রধান খবর

মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

wage-board-bg20130805050614সিনিয়র করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম ,ঢাকা: সংবাদকর্মীদের বেতন কাঠানো নির্ধারণে গঠিত অষ্টম সংবাদপত্র মজুরি বোর্ডের সুপারিশের সঙ্গে একমত পোষণ করেছে সরকার। আর এই মজুরি বোর্ড বাস্তবায়নে সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদকে চেয়ারম্যান করে ছয় সদস্যের মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব খন্দকার ইফতেখার হায়দার সাংবাদিকদের এ তথ্য জানান।
কমিটিতে থাকছেন তথ্যমন্ত্রী, যোগাযোগমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পরিবেশ ও বন মন্ত্রী এবং গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী। কমিটি এক মাসের মধ্যে অষ্টম মজুরি বোর্ডের সুপারিশ পর্যালোচনা করে সরকারের কাছে সুপারিশসহ প্রতিবেদন জমা দেবে।

এর আগে ২০০৮ সালের ২২ মে সপ্তম মজুরি বোর্ড রোয়েদাদ গেজেট প্রকাশ করা হয়। জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায় সপ্তম মজুরি বোর্ড ঘোষিত মজুরি হারের উপর ৫০ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এটি বাস্তবায়নে গত বছর ২২ অক্টোবর গেজেট প্রকাশ করে সরকার।

মন্ত্রিপরিষদ সচিব জানান, অষ্টম মজুরি বোর্ড সপ্তম মজুরি বোর্ড রোয়েদাদে বিদ্যমান মূল বেতনের ৭০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করে।

অষ্টম মজুরি বোর্ডে সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী ও প্রেস শ্রমিকের জন্য ১৫টি বেতনক্রম নির্ধারণ নির্ধারণ করা হয়েছে। সপ্তম মজুরি বোর্ডে ছিল ৯টি। অষ্টম মজুরি বোর্ডে সর্বোচ্চ বেতনক্রম ৩৪ হাজার ৮৫০ টাকা থেকে ৫৫ হাজার ৮৫০ টাকা এবং সর্বনিম্ন বেতনক্রম ৩ হাজার ৭০০ থেকে ৫ হাজার ৬১৫ টাকা।

ইফতেখার হায়দার বলেন, ঢাকা শহরের ক্ষেত্রে সকল সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারী মূল বেতনের ৭০ শতাংশ বাড়ি ভাড়া পাবেন। আর অন্যান্য স্থানের জন্য ৬০ শতাংশ। সর্বনিম্ন গ্রেডের কর্মচারীরা মূল বেতনের ৭৫ শতাংশ পাবেন।
চিকিৎসা ভাতা পাবেন মাসিক ১ হাজার ৫০০ টাকা। এছাড়া ক্ষেত্রমত কারিগরি ভাতা, নৈশ পরিবহন সুবিধা, আউটফিট ভাতা, ধোলাই ভাতা, বদলি ভাতা, আউট স্টেশন ভাতা, যাতায়াত ভাতা, কেমিক্যাল পয়জনিং ভাতা, আনুতোষিক (গ্রাচুয়িটি), আপ্যায়ন ভাতা ইত্যাদি ভাতা পাবেন সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীরা।

মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব আরও বলেন, মফস্বল সাংবাদিকদের জন্য রিটেইনার ভাতা বাড়ানো হয়েছে। রিটেইনার ভাতা ৩ হাজার ৫০০ টাকা, যাতায়াত ভাতা দেড় হাজার টাকা এবং চিকিৎসা ভাতা এক হাজার টাকা করার সুপারিশ রয়েছে।

অষ্টম মজুরি বোর্ড রোয়েদাদে মালিক পক্ষ আয়কর পরিশোধ করবেন বলে উল্লেখ করা হয়েছে বলেও জানান তিনি।
উল্লেখ্য, গত ৩০ জুন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে সংবাদপত্রের কর্মীদের জন্য মজুরি বৃদ্ধির প্রস্তাব করে তথ্যমন্ত্রণালয় গঠিত ৮ম মজুরি বোর্ডের চেয়ারম্যান বিচারপতি কাজী এবাদুল হক প্রতিবেদন জমা দেন।
গত বছর ১৮ জুন সংবাদপত্র ও বার্তা সংস্থাগুলোর কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণে এ ওয়েজ বোর্ড গঠন করে সরকার। অক্টোবর মাসে ৫০ শতাংশ মহার্ঘ্যভাতার ঘোষণা দেয়া হয়, যা ২০১২ সালের ১ জুলাই থেকে কার্যকর করতে বলা হয়।