জাতীয় রাজশাহী

যানজটের শহর রাজশাহী

8aec9a94e03a1e56eed869c2599b5eef_fullস্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,রাজশাহী: পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে অধিকাংশ মানুষই এখন ঘরমুখী। এতে করে যানবাহনে যেমন করে উপছে পড়ছে ভিড় তেমনি রাস্তায়ও সৃষ্টি হচ্ছে তীব্র যানজট।

রাজশাহীর যেসব অধিবাসী রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চাকরি, পড়াশোনা বা অন্য কারণে অবস্থান করেন, তারা জেলায় ফিরতে শুরু করেছেন। ঈদ উদযাপন করতে বাড়ি ফেরায় মহানগরীতে মানুষের আনাগোনা বেড়ে যাওয়ায় প্রতিদিনই তীব্র যানজট লাগছে।

রোববার সকাল থেকেই মহানগরীর ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ সড়কগুলোতেও দেখা গেছে যানবাহনের লম্বা সারি। মহানগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার বড় রাস্তাসহ আশপাশের ব্যস্ততম রাস্তাগুলোতে যানজট আগের চেয়ে এখন বেড়েছে কয়েকগুণ। আর এতে বেড়েছে সাধারণ মানুষের দুর্ভোগ।

মহানগরীর মালোপাড়া-কাদিরগঞ্জ রাস্তার চিত্রও সাহেববাজার এলাকার মতোই। ব্যস্ততম এই রাস্তাটি উপশহর মোড় থেকে মহিলা কলেজ হয়ে সোনাদীঘির মোড়ে গিয়ে ঠেকেছে। এখানে যে যানজট লাগছে, তার অন্যতম একটি কারণ হলো রাস্তাটি খুবই সরু।

অথচ সরু এ রাস্তাটি দিয়ে প্রতিদিন চলাচল করছে হাজার হাজার রিকশা-অটোরিকশা থেকে শুরু করে সব ধরনের মাঝারি আকারের যানবাহন। রাস্তার দুই পাশে পর্যাপ্ত জায়গা না থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের।

এছাড়া রেলগেট সাহেব বাজার সড়কটিতে সম্প্রসারণ কাজ চলায় ব্যস্ততম এ সড়কেও যানবাহনের চাপ বেড়েছে। আর রাস্তা সংকীর্ণ হওয়ায় রাণীবাজার-সাগরপাড়া সড়কেও লেগে থাকছে যানজট।

বর্তমানে মহানগরীতে রিকশা ও অটোরিকশাসহ বিভিন্ন গাড়ির সংখ্যা বেড়েছে অনেক। এর মধ্যে অটোরিকশা চলাচল করে প্রায় সাড়ে সাত হাজার। এছাড়া চলাচল করছে ৩০ হাজার রিকশা আর দেড় হাজারের মতো হিউম্যান হলার।

মহানগরীতে লাইসেন্সধারী রিকশার সংখ্যা প্রায় ২০ হাজার হলেও এর বাইরে আরো প্রায় ১০ হাজার রিকশা চলাচল করছে লাইসেন্স ছাড়াই।

রাজশাহী মহানগর পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক) তৌহিদ আরিফ জানান, মহানগরীতে যানজট নিরসনে বিভিন্ন উদ্যোগ নিলেও অটোরিকশা, অবৈধ পার্কিংসহ বিভিন্ন কারণে বর্তমানে তা কাজে আসছে না। এরপরও ঈদকে সামনে রেখে মহানগর ট্রাফিক পুলিশ যানজট নিরসনে তৎপরতা অব্যাহত রয়েছে।

তিনি ‍জানান, মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট, মণিচত্বর, বাটার মোড়, নিউ মার্কেট, গৌরহাঙ্গাসহ বেশ কয়েকটি পয়েন্টকে গুরুত্বপূর্ণ ধরে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

এছাড়া দিনের বেলায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট থেকে মনি চত্বর পর্যন্ত সব ধরণের গাড়ি পার্কিং নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলে জানান ট্রাফিক বিভাগের এই সহাকারী কমিশনার।