সকল মেনু

রাখাইনে রোহিঙ্গা নির্যাতন জাতিগত নিধন : তুরস্কের প্রধানমন্ত্রী

হটনিউজ ডেস্ক : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতনকে ‘জাতিগত নিধন’ বলে অভিহিত করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।তিনি বলেছেন, রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো ও নিরাপদে বসাবসের জন্য আন্তর্জাতিক সব মহলের একযোগে কাজ করা জরুরি। আজ বুধবার কক্সবাজারের উখিয়ায় বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি। রোহিঙ্গাদের দুর্দশা নিজের চোখে দেখতে দুই দিনের সরকারি সফরে সোমবার রাতে ঢাকা পৌঁছান তুরস্কের প্রধানমন্ত্রী। মঙ্গলবার ঢাকায় মিটিং-সিটিং শেষে আজ বুধবার বেলা ১১টার দিকে উড়োজাহাজে কক্সবাজার আসেন তিনি। বিমানবন্দর থেকে শরণার্থী শিবিরে গিয়ে তুরস্কের প্রধানমন্ত্রী দুটি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করে দুটি অ্যাম্বুলেন্স হস্তান্তর করেন, রোহিঙ্গাদের খাবার বিতরণ করেন, তাদের সঙ্গে কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের কর্মকর্তারা তুরস্কের প্রধানমন্ত্রীর এ সফরের সময় তার সঙ্গে ছিলেন। গত আগস্টের শেষ দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সে দেশের সেনাবাহিনী দমন অভিযানে নামলে কয়েক দশকের পুরনো রোহিঙ্গা সঙ্কট নতুন মাত্রা পায়। জাতিসংঘ ওই অভিযানকে বর্ণনা করে জাতিগত নির্মূল অভিযান হিসেবে।

গত সাড়ে ৩ মাসে সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে সীমান্ত পেরিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। বিভিন্ন সময় বাংলাদেশে প্রবেশ করা আরও ৪ লাখের মত রোহিঙ্গা গত কয়েক দশক ধরে অবস্থান করছে কক্সবাজারের শরণার্থী শিবিরগুলোয়। রোহিঙ্গাদের ওপর এই নিপীড়ন বন্ধের দাবিতে শুরু থেকেই দৃঢ় অবস্থান নিয়েছে ওআইসির বর্তমান চেয়ার তুরস্ক। দেশটির ফার্স্টলেডি এমাইন এরদোয়ান ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু গত সেপ্টেম্বরে বাংলাদেশে এসে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে গেছেন। বাংলাদেশ সফর শেষে বুধবারই কক্সবাজার থেকে তুরস্কের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে বিনালি ইলদিরিমের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top