সকল মেনু

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা বহালের নির্দেশ সুপ্রিম কোর্টের

আন্তর্জাতিক ডেস্ক : ছয় মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা ট্রাম্পের নির্বাহী আদেশ কার্যকরের নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। সোমবার দেওয়া রায়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে নিম্ম আদালতে ট্রাম্পের এই নির্বাহী আদেশকে চ্যালেঞ্জ করে আইনি প্রক্রিয়া চলমান থাকলেও তা নিষেধাজ্ঞা পূর্ণ কার্যকরে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না। নয় বিচারকের সমন্বয়ে গঠিত আদালতের মধ্যে দুজন বিচারক নিষেধাজ্ঞার বিরুদ্ধে তাদের মত দিয়েছেন। সুপ্রিম কোর্টের এই রায়ের ফলে চাদ,ইরান,লিবিয়া,সোমালিয়া,সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা পূর্ণভাবে কার্যকর হবে।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস সুপ্রিম কোর্টের এই রায়ের প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমেরিকান জনগণের নিরাপত্তা ও সুরক্ষার জন্য এটি একটি পূর্ণ বিজয়।’

তিনি বলেন, ‘ট্রাম্প প্রশাসন উৎসাহিত হয়েছে যে বিচারকদের সংখ্যাগরিষ্ঠ অংশ আমাদের জাতীয় নিরাপত্তাকে সুরক্ষিত করতে প্রেসিডেন্ট ট্রাম্পের আইনি দাবির অনুমোদন দিয়েছেন।’

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত কয়েকটি দেশের মুসলিম নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে তিন দফা ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। সর্বশেষ সেপ্টেম্বরের শেষ সপ্তাহে আট দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। হাওয়াই অঙ্গরাজ্যের করা আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার হনুলুলুর এক ফেডারেল বিচারক ওই নিষেধাজ্ঞায় সাময়িক স্থগিতাদেশ দেন। এর আগে মার্চেও ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন ট্রাম্প। সেবারও ফেডারেল আদালতগুলো নিষেধাজ্ঞায় আপত্তি জানিয়েছিল, পরে সুপ্রিম কোর্ট আদেশটি আংশিক কার্যকরে সম্মত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top