জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি লাইফ স্টাইল সারাদেশ

মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ শুরু করেছে

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সে দেশের সরকার কাজ শুরু করছে। তারা একটি প্রক্রিয়ার মাধ্যমে ফিরিয়ে নেবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হবে। জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ ঠিক করবে কীভাবে কাজ করবে। এ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ একটি কর্মপদ্ধতি তৈরি করবে। এজন্য শিগগিরই আমাদের পররাষ্ট্রমন্ত্রী সে দেশে যাবেন। তার যাওয়ার পরেই সব চূড়ান্ত হবে এবং সে কর্মপদ্ধতি অনুযায়ী রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া হবে।

জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ কফি আনান কমিশনের সুপারিশ এবং জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ দফার আলোকে কাজ করবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী ও প্রধানমন্ত্রী পদমর্যাদার রাষ্ট্রীয় পরামর্শক অং সান সু চির সঙ্গে আমার বৈঠক হয়েছে। বৈঠকে আমি তাকে বলেছি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ আন্দোলন করে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। আপনিও দীর্ঘ আন্দোলন করে মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে আপনি সেখানে শান্তির পরিবেশ সৃষ্টি করেন।

জবাবে সূচি বলেন, রোহিঙ্গারা আসতে চায় না। আমি তাকে বলেছি, রোহিঙ্গারা কেন নিজ দেশে আসতে চায় না সেটা আপনারা ভালো জানেন। আসার পরিবেশ তৈরি করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার বার বার বলার চেষ্টা করেছে, যারা (রোহিঙ্গা) দেশে এসেছে তারা বাংলাদেশের নাগরিক। আমরা এর জোরালো প্রতিবাদ করে বলেছি, বিশ্বে ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে। তাহলে তারা কি বাঙালি? রোহিঙ্গারা বাংলা বোঝে না, বাংলায় ভাষায় কথা বলতে পারে না। তারা আরাকান ভাষায় কথা বলে। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক।

মিয়ানমারের পক্ষ থেকে দুষ্কৃতিকারীদের কোনো তালিকা দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে কামাল বলেন, একটি তালিকা দিয়েছে। কিন্তু নাম-ঠিকানাবিহীন এভাবে একটি নামের অর্ধ অক্ষর বা অর্ধেক শব্দ দিয়ে খুঁজে বের করা দুঃসাধ্য ব্যাপার। আমরা তাদের বিস্তারিত দিতে বলেছি।

এ সফরকে নেতিবাচক হিসেবে দেখেন কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, নেতিবাচক দেখি না। এটি একটি সফল ট্যুর (সফর)।