সকল মেনু

সেনাবাহিনীকে  সহায়তা প্রদানের জন্য দায়িত্ব প্রদান

  হটনিউজ ডেস্ক: গত ২১ সেপ্টেম্বর ২০১৭ তারিখে কক্সবাজার জেলা প্রশাসন রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ ও অন্যান্য সহায়তা প্রদানের জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে অনুরোধ করে। এ প্রেক্ষিতে সরকারের নির্দেশক্রমে ২৩ সেপ্টেম্বর ২০১৭ তারিখ হতে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশন মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে।

গতকাল (শনিবার) থেকে উখিয়া ও টেকনাফ উপজেলায় ৮টি ক্যাম্প স্থাপনের মাধ্যমে প্রায় সাড়ে পাঁচশত সেনাসদস্য ত্রাণ বিতরণ ও অন্যান্য সহায়তা প্রদানের নিমিত্তে নিয়োজিত রয়েছেন। বাংলাদেশ সেনাবাহিনী তিনটি ধাপে এই ত্রাণ বিতরণ কার্যক্রম সম্পন্ন করছে। প্রাথমিক ভাবে তারা সকল উৎস হতে ত্রাণ সামগ্রী গ্রহণ ও নির্দিষ্ট স্থানে গুদামজাত করছে। পরবর্তীতে ত্রাণ সামগ্রী প্যাকেটিং করতঃ গুদাম হতে বিভিন্ন বিতরণ স্থানে পরিবহন করা হচ্ছে। সর্বশেষে তালিকা অনুযায়ী সমভাবে দুর্গত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে।

এছাড়াও সেনাবাহিনীর তত্ত্বাবধানে বিভিন্ন সংস্থার সহায়তায় রান্না করা খাবার বিতরণ কার্যক্রমও চলমান রয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য অস্থায়ী আশ্রয় কেন্দ্র নির্মাণ কল্পে ও সেনাবাহিনীকে মাষ্টারপ্ল্যান ও ডিজাইনসহ অন্যান্য পরিকল্পনা প্রস্তুত করার নির্দেশনা প্রদান করা হয়েছে। অতিসত্ত্বর এই পরিকল্পনা চুড়ান্ত করণ শেষে আশ্রয় কেন্দ্রসমূহ নির্মাণ কাজ শুরু হবে। এছাড়াও সেনাবাহিনীর তত্ত্বাবধানে পয়ঃনিস্কাশন ব্যবস্থাপনা ও রোহিঙ্গাদের মাঝে চিকিৎসা কার্যক্রম চলমান রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top