সকল মেনু

বাড়তি নিরাপত্তা ঢাকার বৌদ্ধ মন্দিরগুলোতে

হটনিউজ ডেস্ক : ঢাকার বৌদ্ধ মন্দিরগুলোতে নিরাপত্তা বাড়িয়েছে পুলিশ। মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের দমন-পীড়নের পর বাংলাদেশে বৌদ্ধ ধর্মাবলম্বীরা হুমকি পাচ্ছেন এমন অভিযোগের ভিত্তিতে রাজধানীর বৌদ্ধ মন্দিরগুলোর নিরাপত্ত বাড়ানো হল।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক অশোক বড়ুয়া জানান, ঢাকার মেরুল বাড্ডা, বাসবো, উত্তরা ১৬ নম্বর সেক্টর, নর্দা, মিরপুর এবং আশুলিয়ার বৌদ্ধ মন্দিরে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা দেওয়া হচ্ছে। এছাড়া নারায়ণগঞ্জে একটি বৌদ্ধ মন্দিরেও পুলিশি নিরাপত্তা দেওয়া হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাড্ডা বৌদ্ধ মন্দিরের পেছনের অর্থাৎ ডিআইটি প্রোজেক্টের ৯ নম্বর সড়কের প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানে ২২ জন পুলিশ সদস্য নিয়োজিত আছেন। বাসাবোর ধর্মরাজিক বৌদ্ধ বিহারের নিরাপত্তাও জোরদার করা হয়েছে। সেখানে ১২ জন পুলিশ সদস্য সব সময় দায়িত্ব পালন করছেন।

গত ৮ সেপ্টেম্বর ঢাকায় এক সমাবেশে সম্মিলিত বৌদ্ধ সমাজের পক্ষ থেকে অভিযোগ করা হয়, মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটকে কেন্দ্র করে একটি ‘স্বার্থান্বেষী’ মহল বাংলাদেশে বসবাসরত বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘বিচ্ছিন্নভাবে’ হুমকি দিচ্ছে।

ওই সমাবেশ থেকে অশোক বড়ুয়া বলেন, ফেসবুকসহ সোশাল মিডিয়াগুলোতে উসকানিমূলক প্রচারণার মাধ্যমে মিয়ানমার পরিস্থিতির অকারণ দায়ভার এ দেশের শান্তিপ্রিয় নিরীহ বৌদ্ধদের উপর চাপিয়ে তাদের উপর প্রতিহিংসা চরিতার্থ করতে চাইছে।

এদিকে আজ অশোক বড়ুয়া জানান, মেরুল বাড্ডার বৌদ্ধ মন্দিরে বহুতল ভবন নির্মাণের কাজ চলছে। শুক্রবার জুমার নামাজের পর সেখানে আক্রমণ হতে পারে বলে গুজব ছড়িয়ে পড়লে নির্মাণ শ্রমিকরা ভয়ে কাজ ফেলে পালিয়ে যায়।

তবে স্থানীয় জনগণ বৌদ্ধদের যথেষ্ট সহযোগিতা করছে জানিয়ে অশোক বড়ুয়া বলেন, আপাতত বড় কোনো হুমকি আমরা দেখছি না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top