সকল মেনু

ইসির সংলাপে অভিন্ন দাবি তুলবে ২০ দলের শরিকরা

নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিকরা সেনা মোতায়েন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ অভিন্ন দাবি করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন জোট নেতারা।

সোমবার দুপুরে বিএনপির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি মহাসচিব ও ২০ দলীয় জোটের সমন্বয়কারী মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে সভায় এমন সিদ্ধান্ত হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।

চলমান রাজনৈতিক পরিস্থিতিতে করণীয় নির্ধারণে জোটের মহাসচিব পর্যায়ের আলোচনায় অভিমত প্রকাশ করা হয় যে, দেশ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। সরকার ক্রমান্বয়ে সব সাংবিধানিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিচ্ছে।

বৈঠক সূত্র জানায়, সভায় নির্বাচন কমিশনের সঙ্গে নিবন্ধিত দলগুলোর সংলাপের বিষয়ে আলোচনা করা হয়। ইসির সঙ্গে সংলাপে যাতে করে ২০ দলের শরিক নিবন্ধিত দলগুলো অভিন্ন দাবি উপস্থাপন করতে পারে সে বিষয়েও মোটামুটি নীতিগত সিদ্ধান্ত হয়।

জানা গেছে, ইসির সংলাপে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য দলীয় বক্তব্য ও প্রস্তাবনা দেয়ার পাশাপাশি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি, সব দলের জন্য প্রচারের সমান সুযোগ দেয়া, রাজনীতিবিদদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার, সেনাবাহিনী মোতায়েন, নির্বাচনের তফসিল ঘোষণার আগেই সংসদ বিলুপ্ত ঘোষণার দাবি করবে জোটের শরিকরা।

বৈঠকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুর কবির রিজভী আহমেদ, জাগপা সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, এলডিপি সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, বিজেপি ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মতিন সাউদ, এনপিপি মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, বিএমএল মহাসচিব অ্যাডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, ইসলামী ঐক্যজোট মহাসচিব অধ্যাপক মাওলানা আবদুল করিম, লেবার পার্টি মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, পিপলস্ লীগ মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মাহবুব হোসেন, জাতীয় পার্টি (জাফর) যুগ্ম মহাসচিব এএসএম শামিম প্রমুখ।  বৈঠকে জামায়াতে ইসলামীর কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top