সকল মেনু

ঈদের ছুটি বাড়ানোর আলোচনাই হয়নি মন্ত্রিসভায়

ঈদের ছুটি বাড়নোর প্রস্তাব নিয়ে আলোচনাই হয়নি মন্ত্রিসভায়। ফলে ছুটি বাড়ছে কি না, এ বিষয়ে কিছু জানাতে পারেনি মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা।

ঈদের ছুটি ছয় দিন করার প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে গেছে মর্মে একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশের পর আজ সোমবার মন্ত্রিসভার বৈঠককে ঘিরে আগ্রহ ছিল চাকরিজীবীদের। তবে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, এ নিয়ে কোনো আলোচনাই হয়নি।

আগামী শনিবার উদযাপিত হবে ঈদুল আজহা। তিন দিনের ছুটির একদিন থাকে ঈদের আগের দিন এবং একদিন থাকে পরের দিন। ফলে শুক্র থেকে রবি-এই তিন দিন ছুটি থাকবে। আর এই ছুটির দুই দিন সাপ্তাহিক ছুটি পড়ায় কার্যত এক দিন ছুটি পাচ্ছে সরকারি কর্মকর্তারা।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের প্রশ্নে বলেন,‘ছুটি নিয়ে আমরা কোনো সিদ্ধান্ত পাইনি, (মন্ত্রিসভা বৈঠকে) আলোচনাও হয়নি।’

ঈদুল ফিতরের আগেও একবার ছুটি বাড়ানোর গুঞ্জন হয়েছিল। তখনও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠান হয়। তবে তখনও মন্ত্রিসভা এ নিয়ে আলোচনা করেনি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বৃষ্টিতে সড়কের ব্যাপক ক্ষতি হওয়ার পর সংস্কার কাজে গতি আনতে এরই মধ্যে সড়ক ও জনপথ বিভাগের কর্মীদের সব ছুটি বাতিল করা হয়েছে। তার ওপর উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে এখন ছুটি বাড়ালে ত্রাণ কার্যক্রমে ব্যাঘাত ঘটতে পারে। তাই ছুটি বাড়ানোর প্রস্তাব অনুমোদন হলে আগামী বছর হতে পারে।

গত দুই বছর ছুটি না বাড়িয়ে সরকার অন্যভাবে কর্মীদের বাড়তি সময় বাড়িতে থাকার ব্যবস্থা করে দেয়। সাপ্তাহিক ছুটির দিনে অফিস খোলা রাখার ঘোষণা দিয়ে ঈদের ছুটি ও সাপ্তাহিক ছুটির মধ্যে কর্মদিবস থাকলে সেদিন নৈমিত্তিক ছুটি হিসেবে ঘোষণা দিয়েছিল সরকার। ফলে কার্যত বেশি ছুটি পেয়েছিল চাকরিজীবীরা। তবে চলতি বছর ঈদের ছুটি আর সাপ্তাহিক ছুটির মধ্যে কর্মদিবস না থাকায় এই ব্যবস্থাও ঘোষণা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top