সকল মেনু

ফোজিত শেখ বাবুর ‘প্যারিস কেন সুন্দর’ শীর্ষক স্লাইড শো

স্টাফ রিপোর্টার: সম্প্রতি প্যারিসে আলোকচিত্র প্রদর্শনী করেন বাংলাদেশের আলোকচিত্রী ফোজিত শেখ বাবু। এ সময় প্যারিস থেকে তোলা তার বিভিন্ন ছবি নিয়ে তিনি আয়োজন করেন ‘প্যারিস কেন সুন্দর’ শীর্ষক স্লাইড শো এবং আলোচনা অনুষ্ঠানের। ২৬ আগস্ট রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ফ্রান্স সংস্কৃতি কেন্দ্রে (আলিয়ঁস ফ্রঁসেজ) বিকেল ৫টায় অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান।
প্যারিসের লুভর মিউজিয়ামে স্থান পাওয়া প্রতিটি ছবি দেখতে যদি একজন দর্শনার্থী তিন মিনিট করে ব্যয় করেন, তবে সব ছবি দেখতে তার সময় লাগবে সাত দিন।’স্লাইডে দেখানো লুভর মিউজিয়ামের বর্ণনা দিতে গিয়ে এমনটাই জানালেন গবেষক ড. জামাল আবু সাঈদ এম। অনুষ্ঠানে আর্কিটেক্ট পয়েন্ট অব ভিউর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এসময় প্যরিসের বিভিন্ন ছবি নিয়ে তার বিস্তারিত বর্ণনা এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্যারিসের সরবন ইউনিভার্সিটির ড. জামাল আবু সাঈদ। তিনি বলেন, মানুষ যদি শহর গড়ে তবে শহর গড়ে মানুষ। তাই সবার ঐকান্তিক প্রচেষ্টার মধ্য দিয়ে আমাদের শহরকে আমাদেরই গড়তে হবে। অন্যদিকে প্যারিস যেখানে তার পুরনো সভ্যতাগুলো সংরক্ষণ করে রাখছে, সেখানে আমরা তার পরিবর্তে আছি পুরনোকে ভেঙে নতুন কিছু গড়তে।

তাই আমাদের শহরকে আরও সুন্দর করে সাজাতে আনতে হবে নানাবিধ নতুন পরিকল্পনা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আর্কিটেক্ট মোবাশ্বের হোসেন, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মিজানুর রহমান, অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান, স্কুল অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক শামসুল ওয়ারেস, বুয়েটের অধ্যাপক ড. ফরিদা নিলুফার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আখতার মাহমুদ, জাতীয় জাদুঘরের উপ-পরিচালক ড. নিরু শামসুন নাহার এবং কবি ও স্থপতি রবিউল হুসাইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top