সকল মেনু

এবার খালেদার জন্মদিনের কোনো আনুষ্ঠানিকতা নেই

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিতর্কিত জন্মদিন ১৫ আগস্টে এবার কোনো আনুষ্ঠানিকতা নেই। খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডনে আছেন, তাছাড়া দেশে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে এজন্য কোনো কর্মসূচি রাখা হয়নি বলে দলটির নেতারা জানিয়েছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করা হয় ১৯৭৫ সালের ১৫ আগস্ট। দিনটি জাতীয় শোক দিবস। জাতির জনকের মৃত্যুবার্ষিকীর দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন নিয়ে বিতর্ক চলে এসেছে অনেক দিন ধরে। এই বিতর্কের মুখে গত বছর খালেদা জিয়া তার জন্মদিনে কেক কাটা থেকে বিরত থাকেন।

তবে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো নিজ নিজ উদ্যোগে আনুষ্ঠানিকতা পালন করেছে। এবার সেই আনুষ্ঠানিকতাও নেই। তবে গত কয়েক দিন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে খালেদা জিয়ার সুস্থতার জন্য দোয়ার আয়োজন করেছে কয়েকটি সহযোগী সংগঠন।

খালেদা জিয়ার জন্মদিনে কোনো আনুষ্ঠানিকতা আছে কি না এ ব্যাপারে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবির খান বলেন, ‘এবার প্রথম প্রহরে কেক কাটার কর্মসূচি নেই। ‘ কারণ কী জানতে চাইলে বলেন, ‘যতটুকু জানি দেশের অনেক জেলায় ভয়াবহ বন্যা চলছে, চেয়ারপারসন নিজে অসুস্থ, বিদেশে চিকিৎসাধীন। দেশের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি চিন্তা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ ব্যাপারে ছাত্রদলের দপ্তর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারী ঢাকাটাইমসকে বলেন, আমাদের আনুষ্ঠানিকভাবে কেক কাটার কর্মসূচি নেই। আমরা দোয়া করছি ম্যাডামের জন্য।

কারণ হিসেবে তিনিও বন্যা, খালেদা জিয়ার অসুস্থতা ও নেতাকর্মীদের গুম, খুনের কথা বলেন।

খালেদা জিয়ার ৭২তম জন্মবার্ষিকী মঙ্গলবার। এদিন তিনি ৭৩-এ পা রাখবেন। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর থেকে ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন করা হচ্ছে বলে অভিযোগ করে আসছে আওয়ামী লীগ। দলটির দাবি, খালেদা জিয়ার কয়েকটি জন্ম তারিখ রয়েছে। জাতীয় শোক দিবসে জন্মদিন পালন করে তিনি আওয়ামী লীগের লোকজনের অন্তরে কষ্ট দেন।

১৯৪৫ সালের ১৫ আগস্ট পশ্চিম দিনাজপুরের (ভারতের জলপাইগুড়ি) এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন খালেদা জিয়া। তার বাবা ইস্কান্দার মজুমদার ও মা তৈয়বা মজুমদার। স্বামী জিয়াউর রহমানের মৃত্যুর পর দলের হাল ধরেন খালেদা জিয়া। ১৯৯১, ৯৬ ও ২০০১ সালে তার দল ক্ষমতায় এলে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন। দেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপির নেতৃত্ব দিয়ে আসছেন তিন যুগেরও বেশি সময় ধরে।

গত ১৫ জুলাই স্বাস্থ্য পরীক্ষার জন্য খালেদা জিয়া লন্ডনে গেছেন। সেখানে তিনি বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায় আছেন। সূত্রে জানা গেছে, লন্ডনে খালেদা জিয়ার জন্মদিনের আনুষ্ঠানিকতা হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top