সকল মেনু

বঙ্গভবনে ওবায়দুল কাদের

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাতের দুই দিনের মাথায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতে বঙ্গভবন গেলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এই সাক্ষাতের কারণ নিয়ে এখন পর্যন্ত কিছু জানান হয়নি দলের পক্ষ থেকে।

সোমবার দুপুরের আগে আগে ওবায়দুল কাদের বঙ্গভবনে যান। বেল ১২টা থেকে ঘণ্টাখানেক সেখানে ছিলেন তিনি।

আগে শনিবার রাতে তিনি প্রধান বিচারপতির সঙ্গে দুই ঘণ্টা বৈঠক করেন। ওই বৈঠকে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ে আদালতের পর্যবেক্ষণের বিষয়ে আওয়ামী লীগের অবস্থান জানিয়ে আসেন তিনি। পরদিন ওবায়দুল কাদের বলেন, আরও আলোচনা হবে। আর আলোচনা শেষ না হওয়ার আগে তিনি কোনো মন্তব্য করতে চান না।

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ের পর্যবেক্ষণে শাসন ব্যবস্থা, সংসদ, রাজনৈতিক সংস্কৃতিসহ নানা বিষয়ে বিরূপ মন্তব্য করা হয়। বিশেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননার অভিযোগ এনে তীব্র প্রতিক্রিয়া জানাচ্ছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার রাতে দলের সভাপতিমণ্ডলী ও সম্পাদকমণ্ডলীর বৈঠকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রায় পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করতে দলের দুই নেতাকে দায়িত্ব দেন। সেই সঙ্গে রায়ে সংবিধান অবমাননা করা হয়েছে কি না, তা খতিয়ে দেখে সংবিধান অবমাননার মামলা করার চিন্তার কথাও উঠে আসে এই বৈঠকে।

ওই বৈঠকে প্রধানমন্ত্রী এমন কথাও বলেন যে, ‘সমস্যা নাই। আমাদের হাতে অনেক কিছুই আছে, দেখা যাবে।’

রবিবার এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এই রায়ে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। এবং এই রায় খতিয়ে দেখার এখতিয়ার আছে রাষ্ট্রপতির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top