সকল মেনু

মানবদেহে শূকরের প্রত্যঙ্গ প্রতিস্থাপিত হবে

শূকর ব্যবহার করে মানুষের প্রত্যঙ্গ প্রতিস্থাপনের এক পদ্ধতির ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছেন মার্কিন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা দাবি করেন, তারা শূকরের জিনে এমন কিছু পরিবর্তন করতে পেরেছেন যাতে, মানবদেহে কোন রোগ ছড়াতে পারবে না। জিনের পরিবর্তন ঘটিয়ে ৩৭টি শূকরের দেহ থেকে ২৫ ধরনের ভাইরাস থেকে মুক্ত করা হয়েছে। ফলে তাদের মধ্যে সংক্রমণের আশংকা দূর হয়ে যায়। এরপর ক্লোনিং প্রযুক্তির মাধ্যমে ভাইরাসমুক্ত শূকরের শাবক তৈরি করা হয়।

বর্তমানে মানুষের শরীরে প্রতিস্থাপনের জন্য প্রত্যঙ্গ পাওয়া কঠিন। বিশ্বব্যাপী প্রত্যঙ্গের অভাব একটা বড় সঙ্কট।

বিজ্ঞানীরা বলছেন গবেষণায় এই অগ্রগতির ফলে মানুষের অঙ্গপ্রত্যঙ্গ পাওয়া না গেলে বিকল্প ব্যবস্থা হিসাবে শূকরের অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনের জন্য ব্যবহার করা যাবে।

পশুর দেহের অংশ মানুষের শরীরে প্রতিস্থাপনের এই পদ্ধতিকে যেনোট্রান্সপ্লানটেশন বলা হয়। এতে সাফল্য অর্জনের জন্য বিজ্ঞানীরা গত ২০ বছর ধরে চেষ্টা চালিয়ে আসছিলেন । মানুষ ও শূকরের কোষ একসঙ্গে মিশলে শূকরের দেহের ভাইরাস মানুষের শরীরে সঞ্চালিত হতে পারে।

এই গবেষণার ফলাফল সেই আশংকা দূর করার পথে বড় অগ্রগতি বলে বিজ্ঞানীরা মনে করছেন। তবে তারা এও বলেছেন, এখনও এই গবেষণা প্রাথমিক পর্যায়ে আছে এবং মানুষের শরীরে শূকরের প্রত্যঙ্গ প্রতিস্থাপন করলে মানুষের শরীরে তা কোন ধরনের জটিলতা সৃষ্টি করবে কিনা সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত হতে আরও গবেষণার প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top