রংপুর শিক্ষাঙ্গন

দিনাজপুর বোর্ডে প্রথম রংপুর ক্যাডেট কলেজ

200px-Ccr.svgরংপুর অফিস:দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারও প্রথম, দ্বিতীয়, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম অবস্থানে রয়েছে রংপুরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। বোর্ডে সেরা হয়েছে রংপুর ক্যাডেট কলেজ। এ কলেজ থেকে ৪৭ জন পরীক্ষা দিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। প্রতি বছরই এ প্রতিষ্ঠানটি দিনাজপুর বোর্ডে প্রথম স্থান অধিকার করে আসছে। এ বছরও তার ব্যতিক্রম হয়নি।

এছাড়া দ্বিতীয় অবস্থানে রয়েছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। এ কলেজ থেকে ৮৫৩ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৮৫২ জন। আর জিপিএ-৫ পেয়েছে ৫৮৮ জন।

১২৯ জন জিপিএ-৫ পেয়ে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে রংপুর পুলিশ লাইন্স স্কুল ও কলেজ । এ কলেজ থেকে ৪০৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৩৯৮ জন । সপ্তম অবস্থানে রয়েছে রংপুর কারমাইকেল কলেজ। এ কলেজে ৬৩২ জন পরীক্ষা দিয়েছে পাস করেছে পেয়েছে ৫৯১ জন । আর জিপিএ-৫ পেয়েছে ১২২ জন। অষ্টম অবস্থানে রয়েছে রংপুর সরকারি কলেজ। এ কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ২৯৩ জন। মোট পরীক্ষার্থী ছিল ১ হাজার ৩০৭ জন । আর পাস করেেেছ ১ হাজার ১৫৩ জন পরীক্ষার্থী। আর ১৫ তম অবস্থানে রয়েছে কালেকটরেট স্কুল ও কলেজ। এ কলেজ থেকে ৫১১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩৭১ জন । জিপিএ-৫ পেয়েছে ২৬ জন।