জাতীয় ঢাকা সারাদেশ সাহিত্য হটনিউজ স্পেশাল

তসলিমার সফরের খবর ফাঁস হলো কি করে !

হটনিউজ ডেস্ক: বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের সাম্প্রতিক আওরঙ্গবাদ সফরের তথ্য কি আগেই মিডিয়ায় ফাঁস হয়ে গিয়েছিল! এ নিয়ে প্রশ্নের সৃষ্টি হয়েছে। কারণ, তার এ সফর সম্পর্কে শুধু জানার কথা পুলিশের। কিন্তু কী করে তার এ সফর সম্পর্কে স্থানীয় মুসলিমরা জানতে পারলেন প্রশ্ন সেখানেই। এতে নিরাপত্তা লঙ্ঘন হওয়ার প্রশ্নও উঠে এসেছে। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়, গত শনিবার তসলিমা নাসরিন মুম্বই থেকে একটি ফ্লাইটে আওরঙ্গবাদে একটি বিমানবন্দরে অবতরণ করেন।

কিন্তু এর বাইরে তার সফরের বিরুদ্ধে বিক্ষোভ করতে থাকেন বিপুলসংখ্যক মুসলিম। তারা ‘তসলিমা তুমি ফিরে যাও’ এমন স্লোগান দিচ্ছিল। এ অবস্থায় সেখানে উত্তেজনা দেখা দেয়। বিমান থেকে অবতরণ করেন তসলিমা নাসরিন। কিন্তু পুলিশ তাকে বিমানবন্দরের বাইরে যাওয়ার অনুমতি দেয়নি। তাকে ফিরতি ফ্লাইটে ফেরত পাঠায়। কিন্তু তার ব্যক্তিগত এই সফরের কথা কীভাবে স্থানীয়রা জানতে পারলো তা নিয়ে নানা প্রশ্ন। কীভাবে এ খবর লোকজনের কাছে ফাঁস হয়েছে, কে ফাঁস করেছে তা নিয়ে পুলিশ যখন তদন্ত করছে তখন তসলিমা নাসরিন নিজেই টুইটারকে বেছে নিয়েছেন।

তিনি তার উদ্বেগ প্রকাশ করেছেন টুইটারে। লিখেছেন, আমার সফর ও হোটেল বুকিং সম্পর্কে আওরঙ্গবাদের পুলিশ ছাড়া অন্য কেউ জানতো না। কী করে অন্যরা আমার বিষয়ে সব জানতে পারলো তা নিয়ে আমি বিস্মিত। নয়া দিল্লিতে তসলিমা নাসরিনের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ ইউনিটের সদস্যরা সবরকম কাগজপত্র, তসলিমার ফ্লাইটের বিস্তারিত তথ্য, হোটেল বুকিং, চারদিনের অবকাশ যাপন বিষয়ে তথ্য সোমবার জমা দিয়েছে দিল্লি পুলিশের কাছে।

তসলিমা নাসরিনের নিরাপত্তা দেয় এমন একটি নিরাপত্তা টিমের একজন সদস্য বলেছেন, যখন কোনো একটি সফর পরিকল্পিত হয় তখন বাড়তি নিরাপত্তার জন্যই স্থানীয় প্রশাসনকে জানিয়ে থাকে দিল্লির নিরাপত্তা বিষয়ক পুলিশ। একই প্রক্রিয়া অনুসরণ করছিলাম আমরা। ২৭শে জুলাই এ ব্যাপারে নিশ্চিত করা হয়েছে যে, আওরঙ্গবাদে নিরাপত্তা দেবে পুলিশ। এমনকি হোটেলও বুকিং দেয়া হয়েছিল অন্য নামে।