সকল মেনু

তোফা-তহুরার অস্ত্রোপচার চলছে

নিজস্ব প্রতিবেদক: জোড়া লাগা যমজ শিশু তোফা ও তহুরাকে আলাদা করতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচার চলছে। আজ মঙ্গলবার সকাল ৯টা ৪০ মিনিটের দিকে তাদের অস্ত্রোপচার শুরু হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান আশরাফ উল হক শিশু দুটির অস্ত্রোপচারের বিষয়টি জানিয়েছেন।

জন্মের পর থেকে ১০ মাস তোফা ও তহুরা একসঙ্গে বড় হয়েছে। পিঠের কাছ থেকে কোমরের নিচ পর্যন্ত তারা পরস্পরের সঙ্গে সংযুক্ত। দুজনের পায়খানার রাস্তা একটি। তবে জোড়া লাগা এই যমজের মাথা-হাত-পা আলাদা। এখন তারা আলাদা হবে।

তোফা-তহুরা যেভাবে জোড়া লাগানো, চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হয় ‘পাইগোপেগাস’। শিশু দুটোর অস্ত্রোপচারে বিভিন্ন বিভাগের প্রায় ১৬ জন সার্জন যুক্ত থাকবেন। তাদের আলাদা করার পর দুটো অপারেশন থিয়েটারে দুই দলে ভাগ হয়ে কাজ করবেন সার্জনরা। অস্ত্রোপচারে আনুমানিক সময় লাগতে পারে ছয় ঘণ্টা।

শিশু সার্জারি বিভাগের চিকিৎসকেরা জানান, বাংলাদেশের ইতিহাসে ‘পাইগোপেগাস’ শিশু আলাদা করার ঘটনা এটি প্রথম হবে। এর আগে অন্যান্য হাসপাতালে তিন জোড়া শিশুকে অস্ত্রোপচার করে আলাদা করা হয়েছিল। তাদের ধরন ছিল আলাদা।

তোফা-তহুরার মায়ের নাম শাহিদা এবং বাবার নাম রাজু মিয়া। তাঁরা গাইবান্ধায় থাকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top