সকল মেনু

ঢাবির পরবর্তী উপাচার্য নিয়োগে ৩ জনের নাম প্রস্তাব

হটনিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য প্যানেল নির্বাচন করতে সিনেটে বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। বিকল্প প্রস্তাব না থাকায় ভোট ছাড়াই উপাচার্য প্যানেল চূড়ান্ত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে।

আজ শনিবার বিকালে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ অধিবেশন বসে। অন্য কোনো প্যানেল না থাকায় সিনেট সভায় পরবর্তী উপাচার্য নিয়োগের জন্য ৩ জনের নাম প্রস্তাব করা হয়। এই তিন জন হলেন বর্তমান উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন আবদুল আজিজ।

ঢাবি জনসংযোগ দফতরের উপ-পরিচালক রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ-১৯৭৩ আর্টিকেল ১১ (১) অনুযায়ী, মহামান্য চ্যান্সেলর কর্তৃক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য সর্বসম্মতিক্রমে তিনজনের একটি প্যানেল মনোনয়ন করা হয়েছে।

এদিকে ডাকসু নির্বাচনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনের দাবিতে সিনেট ভবনের সামনে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়টির প্রগতিশীল ছাত্রজোটের সদস্যরা। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সিনেট ভবনের ফটক ভেঙে ভেতরে প্রবেশ করেন এবং শিক্ষকদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। আজ শনিবার বেলা ৩টা ৫০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে। এতে ৫ শিক্ষার্থী সহ ৬ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

নিয়ম অনুযায়ী উপাচার্য প্যানেল নির্বাচনের সময় ডাকসুর চারজন প্রতিনিধি উপস্থিত থাকবেন। কিন্তু ডাকসু নির্বাচন না হওয়ায় ওই চারটি পদ খালি রেখেই সিনেটের অধিবেশন শুরু হওয়ার কথা। ডাকসু নির্বাচন না করে আগে উপাচার্য প্যানেল নির্বাচন করায় এর বিরুদ্ধে বিক্ষোভ করে প্রগতিশীল ছাত্রজোট। শিক্ষকদের মধ্যে বিএনপি সমর্থকদের বর্জন এবং সরকার সমর্থকদের একাংশের আপত্তি এবং শিক্ষার্থীদের বিক্ষোভের মধ্যে আজ শনিবার উপাচার্য প্যানেল মনোনয়নে সিনেটের এই সভা অনুষ্ঠিত হয়।

এর আগে,বিশ্ববিদ্যালয়ের বয়েকজন শিক্ষক উপাচার্য প্যানেল নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে যান। হাইকোর্ট অধিবেশন স্থগিত করে আদেশ দিয়েছিল। তবে হাইকোর্টের আদেশ আপিল বিভাগ স্থগিত করে দেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top