সকল মেনু

ইরান রাশিয়া উ. কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে ভোট

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের জন্য ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভ। এবারের এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে রাশিয়ার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সম্পৃক্ততায় জড়িত ছিলেন তারা।এর ফলে রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই আশাবাদও এখন হুমকির মুখে পড়েছে। তবে হোয়াইট হাউস জানিয়েছে, নতুন এই বিলে প্রেসিডেন্ট ট্রাম্প ভেটো দেবেন কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেননি তিনি।

নিষেধাজ্ঞা বিল বলে ডাকা এই বিলের পক্ষে ভোট দিয়েছেন মোট ৪১৯ জন সদস্য। রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার উপরেও নিষেধাজ্ঞা দিতে ভোট দিয়েছেন হাউজ অব রেপ্রেজেন্টেটিভের সদস্যরা। এই বিলটি সিনেটে পাশ হলে ট্রাম্পের জন্য তা যথেষ্ট মাথাব্যথার কারণ হবে বলে মনে করছেন বিশ্লেষকেরা। কারণ বিলটিতে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প ভেটো দেবার ক্ষমতা রাখেন।

তিনি যদি ভেটো দেন তাহলে, রাশিয়ার অতি সমর্থক হিসেবে তার বিরুদ্ধে মার্কিন জনতার যে সন্দেহ ও অভিযোগ রয়েছে সেটি আরো ঘনীভূত হবে। আর যদি তিনি এর পক্ষে থাকেন তাহলে রাশিয়ার সঙ্গে তার সম্পর্কের অবনতি হবে। এখন দেখার অপেক্ষা ট্রাম্প কি সিদ্ধান্ত নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top