সকল মেনু

শাহবাগে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ: তদন্ত প্রতিবেদন ৩০ আগস্ট

হটনিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় পুলিশের দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদনের জন্য ৩০ আগস্ট দিন ধার্য করেছেন আদালত। আজ শনিবার ঢাকা মুখ্য মহানগর হাকিমের আদালত এ দিন ধার্য করেন।

ঢাকার অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার আনিসুর রহমান এ বিষয় নিশ্চিত করে জানান, শনিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার এজাহার ও প্রাথমিক তথ্য বিবরণী এলে বিচারক তদন্ত প্রতিবেদনের জন্য ৩০ আগস্ট দিন ধার্য করেন।

আনিসুর রহমান বলেন, গত বৃহস্পতিবার পুলিশের দায়িত্ব পালনে বাধা, পুলিশকে লক্ষ্য করে হামলা, হত্যাচেষ্টা ও সন্ত্রাসী কার্যক্রম চালানোর অভিযোগে ১২০০ জনকে অজ্ঞাত আসামি করে শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) মো. মাজহার বাদী হয়ে মামলাটি করেন। তবে মামলায় কাউকে গ্রেফতার দেখানো হয়নি।

গত বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নেয়। এ সময় সাত দফা দাবিতে জাদুঘরের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থীরা জানায়, আন্দোলনের জন্য শাহবাগ থানার পুলিশ তাদের আধা ঘণ্টা সময় বেধে দেয়। পুলিশের বেধে দেওয়া সময় পার হয়ে গেলে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ছোঁড়ে এবং লাঠিপেটা করে পুলিশ। এ সময় শাহবাগ এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। আতঙ্কিত হয়ে সাধারণ মানুষ এদিক-সেদিক ছোটাছুটি শুরু করে। পুলিশের ছোঁড়া রাবার বুলেটে সিদ্দিকুর রহমানসহ আহত হন অনেকে শিক্ষার্থী। এ সময় সিদ্দিকের চোখে রাবার বুলেট বিদ্ধ হয়ে বলে দাবি সহপাঠীদের। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে আগারগাঁওয়ে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি করা হয়।

আজ শনিবার সিদ্দিকুরের অস্ত্রোপচার শেষে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক (গ্লুকোমা) ইফতেখার মো. মুনির সাংবাদিকদের বলেন, ‘আজ সকালে সিদ্দিকুরের একটি অপারেশন করা হয়েছে। এ সময় তার ডান চোখের ভেতর থেকে ক্ষতিগ্রস্ত কর্নিয়া, জেলসহ অনেক কিছু বের করা হয়েছে। আর বাম চোখের ভেতরে রক্তসহ অনেক কিছু জমা রয়েছে। সেগুলোকেও ওয়াশ করা হয়েছে। তবে তার দুই চোখ ভালো হওয়ার ব্যাপারে আমরা সন্দিহান।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top