সকল মেনু

পিইসি ও জেএসসি পরীক্ষার তারিখ ঘোষণা

 হটনিউজ ডেস্ক : চলতি বছরের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি পরীক্ষা এবং ১৯ নভেম্বর থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় পৃথকভাবে এসব তথ্য জানিয়েছেন।

তারা জানান, এসব পরীক্ষার ফলাফল ডিসেম্বরের শেষ পাঁচ দিনের মধ্যে প্রকাশ করা হবে।

জানা গেছে, মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় তারিখ চূড়ান্ত হয়। সভায় পরীক্ষার রুটিনও অনুমোদন করা হয়।

সভা শেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম মনজুর কাদির সাংবাদিকদের বলেন, অন্যবারের মতো এবারও আড়াই ঘণ্টা করে পরীক্ষা হবে। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে এবার প্রায় সাড়ে ২৮ লাখ শিক্ষার্থী অংশ নেবে। সব ঠিক থাকলে ডিসেম্বরের শেষ সপ্তাহে ফল প্রকাশ করা হবে।

পরীক্ষার সূচি প্রাথমিক সমাপনীতে ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৬ নভেম্বর গণিত পরীক্ষা হবে। আর ইবতেদায়ী সমাপনীতে ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ এবং ২৬ নভেম্বর গণিত পরীক্ষা নেওয়া হবে। গত বছর ২০ নভেম্বর শুরু হয়ে ২৭ নভেম্বর পর্যন্ত ক্ষুদে শিক্ষার্থীদের এই সমাপনী পরীক্ষা হয়েছিল।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান ছাড়াও মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

এদিকে অধ্যাপক মাহবুবুর রহমান জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষা ১৮ নভেম্বরের মধ্যে শেষ করার প্রস্তুতি নিয়ে কার্যক্রম অব্যাহত আছে।এই পরীক্ষার নিবন্ধন কার্যক্রম এখনও শেষ হয়নি। সে কারণে পরীক্ষার্থীর প্রকৃত শিক্ষার্থী সংখ্যা ঠিক হয়নি। তবে প্রায় ২২লাখ পরীক্ষার্থী এবার অংশ নিতে পারে বলে তিনি ধারণা করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top