সকল মেনু

এবার সীতাকুণ্ডের হাম আক্রান্ত এলাকায় বিশেষ টিকাদানের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

হটনিউজ ডেস্ক: ৯ শিশুর মৃত্যুর ঘটনায় সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়া ও অন্য আক্রান্ত এলাকায় হাম প্রতিরোধে বিশেষ টিকাদানের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। আগামীকাল বুধবার (১৯ জুলাই) থেকে এ কার্যক্রম শুরু করতে বলেছেন তিনি।

আক্রান্ত এলাকার প্রতিটিতে একটি করে অস্থায়ী টিকাদান কেন্দ্র, একটি করে স্যাটেলাইট স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং পনের বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরদের হাম রোগের প্রতিরোধে বিশেষ টিকাদান কার্যক্রম শুরু করতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দেন মন্ত্রী। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী মঙ্গলবার (১৮ জুলাই) বিকালে বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

একইসঙ্গে ত্রিপুরা পাড়া এলাকায় একটি স্বাস্থ্যকেন্দ্র স্থাপনেরও নির্দেশ দিয়েছেন মোহাম্মদ নাসিম। পরীক্ষিৎ চৌধুরী বলেন,‘স্থায়ী স্বাস্থ্যকেন্দ্র প্রতিষ্ঠার আগে সেখানে দ্রুততম সময়ের মধ্যে একটি অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্র চালুর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তার নির্দেশে স্বাস্থ্য অধিদফতরের কমিউনিটি বেইজড হেলথ কেয়ার কর্মসূচির লাইন ডাইরেক্টর ডা. আবুল হাশেম আজ এলাকাটি পরিদর্শন করে স্বাস্থ্যকেন্দ্র স্থাপনের কাজ শুরুর জন্য স্থানীয় বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনের সঙ্গে বৈঠক করেছেন।’

এদিকে, ত্রিপুরা পাড়ার শিশুমৃত্যুর ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে ৬ স্বাস্থ্য সহকারীকে বদলি করা হয়েছে। তাদের তিন দিনের মধ্যে দায়িত্ব হস্তান্তর করে নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। মঙ্গলবার চট্টগ্রাম সিভিল সার্জন এই আদেশ জারি করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, চট্টগ্রামের সংক্রামক ব্যাধি হাসপাতাল ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া ২০ শিশু ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। বাকিরাও আশঙ্কামুক্ত। তাদের সবাইকে বিনামূল্যে ওষুধ ও পুষ্টিকর খাবার সরবরাহ করা হয়েছে। সব পরীক্ষা-নিরীক্ষাও করা হয়েছে বিনামূল্যে।

জ্বর, কাশি, শরীরে ফুসকুড়ি ও পাতলা পায়খানাসহ অন্যান্য উপসর্গ নিয়ে ‘অজ্ঞাত রোগে’ গত কয়েক দিনে সীতাকুণ্ডের সোনাইছড়ি এলাকার ত্রিপুরা পাড়ায় ৯ শিশু মারা যায়।এরপর ওই পাড়ায় এ রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। গত বুধবার একদিনে এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয় ৪৬ শিশু। এ ঘটনায় গত বৃহস্পতিবার মিরসরাই উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুল খালেককে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন জেলা সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। পরীক্ষায় জানা যায় ওই শিশুরা হামে আক্রান্ত হয়েছিল। ওই এলাকার শিশুরা কখনও টিকা পায়নি বলেও জানা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top