সকল মেনু

এবার নারী নেত্রীদেরও মত নেয়ার পরিকল্পনা ইসি’র

হটনিউজ ডেস্ক : একাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করার লক্ষ্যে দেড় বছরের কর্মপরিকল্পনা নিয়ে আসছে নির্বাচন কমিশন। দায়িত্ব গ্রহণের পাঁচ মাসের মাথায় আগামীকাল রবিবার আনুষ্ঠানিকভাবে সবার সামনে এই রোডম্যাপ তুলে ধরবেন কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশন। রোডম্যাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ীদের গেজেট প্রকাশের সময়, রাজধানীর আসন নির্দিষ্ট করা, গণপ্রতিনিধিত্ব আদেশ ও সীমানা পুননির্ধারণ আদেশ বাংলায় রূপান্তরের প্রস্তাব, রাজনৈতিক দল, গণমাধ্যম, সুশীল সমাজ, পর্যবেক্ষক, নির্বাচন বিশেষজ্ঞদের পাশাপাশি এবার নারী নেত্রীদের সঙ্গেও সংলাপ করার পরিকল্পনা থাকছে।

ইসি সূত্র জানায়, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন ৫ সদস্যের নতুন দায়িত্ব নেওয়ার পর থেকেই সুষ্ঠু নির্বাচনের জন্য নানা পদক্ষেপ নিচ্ছে। নতুন কমিশন গঠনের পাঁচ মাসের মাথায় ‘কর্মপরিকল্পনা-রোডম্যাপ’প্রকাশ আগামী সংসদ নির্বাচনকে সবার কাছে গ্রহণযোগ্য করে তোলারই অংশ।

জানা গেছে, সংলাপে প্রথম দিক দেখে নারী নেত্রীদের সঙ্গে বসার কোনো পরিকল্পনা না থাকলেও যেহেতু সব জায়গায় নারী নেতৃত্ব বিকাশের কথা বলা হচ্ছে, তাই শেষ বেলায় রোডম্যাপে অন্যান্যদের মতো নারী নেত্রীদের সঙ্গেও সংলাপ করার বিষয়টি যোগ করেছে। এটিই হবে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে কমিশনের নারী নেত্রীদের সঙ্গে প্রথম কোনো সংলাপ। এর আগে এই ধরণের কোনো উদ্যোগ কমিশনের পক্ষ থেকে নেওয়া হয়নি।

সবার মতামতের ভিত্তিতে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেওয়ার জন্যই এ কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানান ইসি কর্মকর্তারা।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, “আগামী সংসদ নির্বাচন পর্যন্ত কর্মপরিকল্পনা ইসি চূড়ান্ত অনুমোদন দিয়েছে। সবকিছু যাচাই-বাছাই করে তা বই আকাশে প্রকাশ হয়েছে। রোববার সিইসি তা উন্মোচন করবেন।”

“আনুষ্ঠানিক এ রোডম্যাপ ধরেই কাজ বাস্তবায়ন হবে নির্ধারিত সময়ের মধ্যে। এ কর্মপরিকল্পনার মাধ্যমে সবার কাছে ইসির সব কাজ তুলে ধরা হবে। তাদের মতামত নিয়ে সবার অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করা হবে,” বলেন তিনি।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের গেজেট প্রকাশের সময় নির্দিষ্ট করে দেওয়া, রাজধানীর মতো বড় শহরের আসন সীমিত করে নির্দিষ্ট করে দেওয়া, আরপিও-সীমানা নির্ধারণ অধ্যাদেশ বাংলায় রূপান্তরের প্রস্তাবও থাকছে কর্মপরিকল্পনায়।

ইসি কর্মকর্তারা জানান, সংলাপে শেষ মুহূর্তে নারী সংগঠনের নেত্রীদের সঙ্গে বসার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। ৩১ জুলাই থেকে অক্টোবর নাগাদ এ সংলাপে পর্যায়ক্রমে নাগরিক সমাজ, গণমাধ্যম, রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক, নারী সংগঠনের নেত্রী ও নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো হবে।

দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয় ২০১৪ সালের ২৯ জানুয়ারি। সেক্ষেত্রে ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

কর্মপরিকল্পনায় বলা হয়েছে, নির্বাচন কমিশন নির্ধারিত সময়ে সংসদ নির্বাচন করতে দৃঢ়তার সঙ্গে ও সুচিন্তিত পন্থায় এগিয়ে যাচ্ছে। দেশবাসী একটি গ্রহণযোগ্য নির্বাচনের অপেক্ষায় রয়েছেন। সার্বিকভাবে দেশে জাতীয় নির্বাচনের একটি অনুকূল আবহ সৃষ্টি হয়েছে।

এর আগে ১৬ ফেব্রুয়ারি ইসি দায়িত্ব নেওয়ার পর ২৩ মে আগামী দেড় বছরের কাজের খসড়া সূচি ঘোষণা করেন সিইসি নূরুল হুদা।

ইসির রোডম্যাপে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ও নির্বাচন পরিচালনা বিধি অনুযায়ী ‘পোস্টাল ব্যালটে’ভোট দেওয়ার প্রক্রিয়াটি জটিল। বিশেষ করে বিদেশে অবস্থানরতদের সহজ পদ্ধতিতে ভোট দেওয়ার কাঠামো বের করা প্রয়োজন। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত প্রার্থীর গেজেট প্রকাশ নিয়ে বিধিতে অস্পষ্টতা দূর করা, সেই সঙ্গে আইনী কাঠামো পর্যালোচনা করে আরো কোনো অসঙ্গতি পেলে তা দূর করার কথাও বলা হয়েছে।

রোডম্যাপে আরো বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ-এর এ পর্যন্ত দু’শতাধিক সংশোধনী আনা হয়েছে। এ আইনটিও যুগোপযোগী করতে আরও সংস্কারের প্রয়োজন হবে। এছাড়া প্রস্তাব করা হয়েছে গণপ্রতিনিধিত্ব আদেশ ও সীমানা পুননির্ধারণ অধ্যাদেশ বাংলা ভাষায় রূপান্তর করা গেলে ভোটার, প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট সবার কাছে সহজবোধ্য হবে।

৭টি করণীয় বিষয়ে কর্ম-পরিকল্পনা :
আইনি কাঠামোসমূহ পর্যালোচনা ও সংস্কার; নির্বাচন প্রক্রিয়া সহজীকরণ ও যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবার পরামর্শ গ্রহণ; সংসদীয় এলাকার নির্বাচনী সীমানা পুনঃনির্ধারণ; নির্ভূল ভোটার তালিকা প্রণয়ন ও সরবরাহ; বিধি অনুসারে ভোটকেন্দ্র স্থাপন; নতুন রাজনৈতিক দলের নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দলের নীরিক্ষা; এবং সুষ্ঠু নির্বাচনে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top