সকল মেনু

বিশুদ্ধ পানির আওতায় ৮৭ শতাংশ মানুষ

হটনিউজ ডেস্ক : বর্তমানে দেশে ৮৭ শতাংশ মানুষ বিশুদ্ধ পানি সুবিধার আওতাভুক্ত রয়েছেন। বাকি ১৩ শতাংশ জনগণ দূরবর্তী অন্যান্য নিরাপদ পানির উৎস থেকে খাবার পানি সংগ্রহ করেন। আজ মঙ্গলবার জাতীয় সংসদে মৌলভীবাজার-২ আসনের সদস্য আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান স্থানীয় সরকার এবং পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেন, বর্তমান সরকার সবার জন্য সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করার জন্য অঙ্গীকারবদ্ধ। এ লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। প্রায় ১৬০০ কোটি ব্যয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দেশের প্রত্যন্ত এলাকায় চারটি গ্রামীণ পানি সরবরাহ প্রকল্প বাস্তবায়ন করেছে। এ প্রকল্পগুলোর আওতায় প্রায় এক লাখ পানির উৎস স্থাপন করা হবে। ইতোমধ্যে ২০১৬-১৭ অর্থবছরে সারাদেশে প্রায় ৪৫ হাজার নিরাপদ পানির উৎস স্থাপন করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, সুপেয় পানি ও কৃষিকাজে ভূগর্ভস্থ পানির উপরে অধিকহারে নির্ভশীলতার কারণে ভূগর্ভস্থ পানির স্তর তিন মিটার থেকে ১০ মিটার নিচে নেমে গেছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর, দিঘি ও জলাশয় সংস্কারের প্রকল্প নিয়েছে। এর আওতায় ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২০০টি পুকুর নতুন করে খনন করা হবে। ২৯ জেলায় আর্সেনিকমুক্ত নিরাপদ পানি নিশ্চিত করতে এক হাজার ৮৬৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্প নেয়া হয়েছে বলে সংসদে জানান মন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top