সকল মেনু

এবার যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ আপাতত স্থগিত

হটনিউজ ডেস্ক : নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে তথ্য মন্ত্রণালয়। দেশের চলচ্চিত্র পরিবারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। একইসঙ্গে যৌথ প্রযোজনায় ছবির বতর্মান নীতিমালা ও প্রিভিউ কমিটি স্থগিত করা হয়েছে। দুই একদিনের মধ্যেই নতুন প্রিভিউ কমিটি গঠিত হবে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

আজ রবিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে তথ্যসচিব মরতুজা আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে চলচ্চিত্র পরিবারের প্রতিনিধিদের পক্ষে অভিনেতা ফারুক এবং চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন। বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জানা গেছে, চলচ্চিত্র পরিবারের প্রতিনিধিদের পক্ষে অভিনেতা ফারুক এবং চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন। প্রস্তাবগুলো পর্যালোচনা করে চলচ্চিত্রের স্বার্থে যৌথ প্রযোজনার ছবি নির্মাণ নীতিমালা দ্রুত যুগোপযোগী ও পূর্ণাঙ্গ করে নতুন নীতিমালা তৈরি এবং নীতিমালা না হওয়া পর্যন্ত ছবি নির্মাণ কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয়।

চলচ্চিত্রের সুষ্ঠু বিকাশ ও উন্নয়নের স্বার্থে উত্থাপিত প্রস্তাবগুলো পর্যালোচনা করে ‘দেশের চলচ্চিত্রের স্বার্থে যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ নীতিমালা দ্রুত যুগোপযোগী ও পূর্ণাঙ্গ করে নতুন নীতিমালা তৈরি’, নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ সম্পর্কিত কার্যক্রম স্থগিত রাখা এবং ‘চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের তত্ত্বাবধানে ৫০টি এইচডি প্রজেক্টর মেশিন ক্রয় করে সিনেমা হলগুলোর প্রজেকশন কার্যক্রমে যুক্ত করার’ সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।
যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ আপাতত স্থগিত

বৈঠক শেষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘আমরা নানা বিষয় নিয়ে কথা বলেছি। বর্তমানে যৌথ প্রযোজনার চলচ্চিত্র নিয়ে যে নীতিমালা আছে সেখানে অনেক ফাঁকফোকর আছে। সিদ্ধান্ত হয়েছে এই নীতিমালা পরিবর্তন করা হবে। নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনার ছবির অনুমোদন হবে না। এখন যে প্রিভিউ কমিটি আছে তা নতুন করে গঠন করা হবে। কোরবানি ঈদের পরে ৫০টি সিনেমা হলে ডিজিটাল মেশিন বসানো হবে।’

বৈঠকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মনজুরুর রহমান, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ, যুগ্ম সচিব (চলচ্চিত্র) মো. ইউছুব আলী মোল্লা, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. জাকির হোসেন, উপসচিব (চলচ্চিত্র) শাহীন আরা বেগম এসময় উপস্থিত ছিলেন।

এছাড়া চলচ্চিত্র পরিবারের সদস্যদের মধ্যে দেলোয়ার জাহান ঝন্টু, খোরশেদ আলম খসরু, মুশফিকুর রহমান গুলজার, বদিউল আলম খোকন, অভিনেতা রিয়াজ ও জায়েদ খান উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ঈদুল ফিতরের আগে থেকেই যৌথ প্রযোজনার সিনেমার নামে ‘যৌথ প্রতারণা’র বিরুদ্ধে আন্দোলন করে আসছে চলচ্চিত্র পরিবার। এর আগেও তথ্যমন্ত্রীর সাথে তাদের বৈঠক হয়। কিন্তু সে বৈঠকে কোনো ফল পাওয়া যায়নি। ঈদুল ফিতরে নীতিমালার ফাঁকফোকর গলিয়ে যৌথ প্রযোজনার সিনেমা নবাব ও বস-২ মুক্তি পায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top