সকল মেনু

আগামি ৫ জুলাই একাদশে ভর্তিবঞ্চিত শিক্ষার্থীদের আবেদন

হটনিউজ ডেস্ক : আজ শনিবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হলেও ভর্তি না হওয়া প্রায় ২৮ হাজার মেধাবী শিক্ষার্থী এখনও রয়েছেন অনিশ্চয়তার মধ্যে। ভর্তিবঞ্চিত এসব শিক্ষার্থীর কথা চিন্তা করে আগামী ৫ জুলাই আবারও নতুন করে আবেদন নেয়ার কথা ভাবছে আন্তঃশিক্ষা বোর্ড। এবিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান বলেন, নিজেদের ভুলে অনেক মেধাবি শিক্ষার্থী এখনও ভর্তি থেকে বঞ্চিত হয়েছেন। আসন পূর্ণ হয়ে গেলেও বারবার সেসব কলেজ পছন্দের তালিকায় দেয়ায় তাদের নাম আসেনি। আবার অনেকে পছন্দের কলেজ না পেয়ে ভর্তি হননি।

আবেদন করেও ভর্তি হতে পারেননি এমন শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৮ হাজার। অধ্যাপক মাহাবুবুর রহমান বলেন, আবেদন করেও তালিকায় নাম না আসা শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৭ হাজার। আর জিপিএ- ৫ পেয়েও ভর্তি হতে পারেননি সহস্রাধিক শিক্ষার্থী।

কেউ ভর্তি থেকে বঞ্চিত হবেন না- উল্লেখ করে তিনি বলেন, ৫ জুলাই সব কলেজের শূন্য আসনের সংখ্যা জানা যাবে। ওইদিন থেকে বঞ্চিত ভর্তিচ্ছুদের আবারও ১০টি কলেজ পছন্দ দিয়ে আবেদন করতে বলা হবে। ৭ জুলাইয়ের মধ্যে এসব শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম শেষ করা হবে। এ বিষয়ে আজ (শনিবার) ঢাকা বোর্ডের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

ঢাকা শিক্ষাবোর্ড থেকে জানা গেছে, এবার প্রায় ১৩ লাখ ২০ হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য তিন ধাপে কলেজ নির্ধারণ করে দেয়া হয়। এজন্য নিশ্চায়ন করেন ১২ লাখ ৩৬ হাজার শিক্ষার্থী। ৮৪ হাজার শিক্ষার্থী কলেজ নিশ্চায়ন করেননি। ফলে এসব শিক্ষার্থী ভর্তির বাইরে রয়ে গেছেন। তাদের মধ্যে জিপিএ- ৫ ধারী রয়েছেন সহস্রাধিক শিক্ষার্থী।

উল্লেখ্য, গত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে; তাদের মধ্যে শীর্ষ ফল জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। এবার মাধ্যমিকে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন পাস করলেও তাদের মধ্যে ১ লাখ ২৬ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কোনো আবেদনই করেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top