আন্তর্জাতিক জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

ট্রাম্প-মোদির জঙ্গিবাদ প্রসঙ্গে পাকিস্তানকে হুঁশিয়ারি

হটনিউজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে জঙ্গিবাদ প্রসঙ্গে হুঁশিয়ার থাকতে বলেছেন। পাকিস্তান যাতে সন্ত্রাসীদের আশ্রয় প্রশ্রয় না দেয় সে ব্যাপারে সতর্ক থাকতে নওয়াজ সরকারকে আহ্বান জানান দু’নেতা। আজ মঙ্গলবার সকালে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজে দু’নেতা বৈঠকের পর যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে পাকিস্তানের মাটি সন্ত্রাসীদের ব্যবহার না করানোর জন্য সরকারকে সজাগ থাকার পরামর্শ দেয়া হয়।

সাম্প্রতিক বছরগুলোতে ভারতের মাটিতে সংঘটিত সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গিরা দায়ী বলে দাবি করেছে ভারত। ইসলামাবাদ সন্ত্রাসীদের মদদ দিচ্ছে বলে দিল্লির যে অভিযোগ ছিল, তার প্রতিফলন অবশ্য বিবৃতিতে ঘটেনি।

বিবৃতিতে বলা হয়, কাশ্মীরের শীর্ষ বিচ্ছিন্নতাবাদী নেতা সাঈদ সালাহ্‌উদ্দিনকে সন্ত্রাসী হিসেবে বিশ্বের জন্য হুমকি ঘোষণা করায় যুক্তরাষ্ট্রকে সাধুবাদ জানিয়েছে ভারত। এছাড়াও পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই-তৈয়বা দমনে একযোগে কাজ করার বিষয়েও দু’নেতা আলোচনা করেন। এছাড়াও ২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা এবং গত বছর ভারতের পাঞ্জাবের পাঠানকোট বিমানঘাঁটিতে সন্ত্রাসী হামলার পেছনে যারা কাজ করেছে তাদের দ্রুত বিচারের আওতায় আনার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন এই দুই নেতা।

 
যৌথ বিবৃতিতে দু’দেশ বাণিজ্য যোগাযোগ বৃদ্ধির ব্যাপারেও আলোচনা করেন বলে জানানো হয়। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর এবারই প্রথম দু’নেতার সাক্ষাৎ হল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমানে যুক্তরাষ্ট্র সফর করছেন।

এর আগে, গতকাল সোমবার এক বৈঠকে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির জন্য আলোচনা করেছেন ট্রাম্প ও মোদি। এই প্রথমবার ট্রাম্প ও মোদি একসঙ্গে বৈঠক করলেন।