জাতীয় ঢাকা

পবিত্র জুমাতুল বিদা আজ

jumatul-bida20130801221224স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,ঢাকা: আজ শুক্রবার পবিত্র জুমাতুল বিদা। রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালিত হয়। রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত-বন্দেগির পর আজ দেশের ধর্মপ্রাণ কোটি কোটি মুসলি্ল এই পবিত্র মাসকে বিদায় জানাতে জুমার নামাজে শামিল হবেন। মুসলমানদের জন্য অত্যন্ত পুণ্যবহ দিন হওয়ায় মসজিদগুলোতে থাকবে মুসলি্লদের ভিড়।

যদি এ বছর রমজান মাস ৩০ দিনে পূর্ণ হয় তবে সে ক্ষেত্রে সে ক্ষেত্রে সৌভাগ্যবশত আরও একটি জুমাতুল বিদা পাওয়ার সম্ভাবনাও রয়েছে।

এই দিনের খুতবায় উচ্চারিত হয় ‘আল বিদা, আল বিদা, ইয়া শাহরু রামাজান’। অর্থাৎ বিদায়, বিদায় হে মাহে রমজান। রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে থাকেন মুসলমানেরা। এমনিতেই সপ্তাহে জুমার দিন অত্যন্ত মর্যাদাপূর্ণ। তদুপরি রমজানের মাস হওয়ায় এবং রমজানের শেষ জুমা হওয়ায় এই দিনটিকে বিশেষ গুরুত্ব দেয়া হয়।

ইসলামিক ফাউন্ডেশন সূত্র জানায়, জুমাতুল বিদায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

এ দিনটি আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়। মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাস দীর্ঘ দিন ধরে ইহুদিদের দখলে রয়েছে। এই পবিত্র মসজিদকে মুক্ত করার দাবিতে রমজানের শেষ শুক্রবার বিশ্বব্যাপী পালিত হয় আল-কুদস দিবস।