সকল মেনু

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটির প্রতিবেদন দাখিলের দিন ফের পেছাল

হটনিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে ত্রুটির ঘটনায় করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৭ জুলাই প্রতিবেদন দেয়ার নতুন দিন ঠিক করেছেন আদালত। নির্ধারিত সময়ে তদন্ত কর্মকর্তা প্রতিবেদন দিতে ব্যর্থ হওয়ায় তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ফের পেছানো হল। আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব শুনানি শেষে নতুন এ তারিখ ঠিক করেন। গত ২৯ মার্চ প্রতিবেদন জমা না পড়ায় ১৩ জুন প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছিলেন একই বিচারক।

মামলাটি তদন্ত করছেন ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক মাহবুবুল আলম। এর আগে এই মামলায় ১৯ জানুয়ারি, ১৯ ফেব্রুয়ারি ও ২৯ মার্চ প্রতিবেদন দিতে পারেনি পুলিশ।

প্রসঙ্গত, ২০১৬ সালের গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের একটি বোয়িং যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের আশখাবাত বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হয়। ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলে থাকায় ওই বিপত্তি ঘটে।

এর পেছনে নাশকতা ছিল কি না, তা খতিয়ে দেখতে বিমান কতৃপক্ষ গত ২৮ নভেম্বর একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্তের ভিত্তিতে বিমানের নয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে ২০ ডিসেম্বর তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে বিমান কর্তৃপক্ষ।

এরপর গত ২০ ডিসেম্বর রাতে দ-বিধির ১০৯/১১৮/১২০(খ)/২৮৭ এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এমএম আসাদুজ্জামান বাদী হয়ে বিমানবন্দর থানায় আসামীদের বিরুদ্ধে এই মামলা করেন।

মামলাটিতে বর্তমানে ১১ জন আসামি কারাগারে রয়েছেন। মামলার এজাহারভুক্ত আসামিরা হলেন- এরা হলেন, বিমানের ইঞ্জিনিয়ার অফিসার নাজমুল হক, জুনিয়র টেকনিশিয়ান শাহ আলম, বিমানের প্রধান প্রকৌশলী (প্রোডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ডসিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা সামিউল হক, লুৎফর রহমান, বিমল চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন, প্রকৌশল বিভাগের কর্মকর্তা মোহাম্মদ রোকনুজ্জামান ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।

তাদের সবাইকেই রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে এ মামলার তদন্ত সংস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top