ঢাকা রাজনীতি

৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াত

Hortal-0120130801134407হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ১ আগস্ট: আগামী ১২ ও ১৩ আগস্ট ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী। রাজনৈতিক দল হিসেবে জামায়াত ইসলামের নিবন্ধন বাতিলের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তাদের এই হরতাল।
বৃহস্পতিবার বিকালে হাই কোর্টের রায়ের পর সন্ধ্যায় এক বিবৃতিতে এই কর্মসূচি ঘোষণা করেন দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান।
বিবৃতিতে তিনি বলেন, ‘বাংলাদেশ জামায়াতে ইসলামী দেশের প্রধান ইসলামি দল। সংবিধানের ৩৮ অনুচ্ছেদের অধীনে জামায়াত একটি রাজনৈতিক দল হিসেবে কাজ করার অধিকার রাখে। এই অধিকার অব্যাহত আছে। মাননীয় হাইকোর্ট ডিভিশনের একটি বৃহত্তর বেঞ্চে জামায়াতের নিবন্ধন বাতিলের যে রায় ঘোষিত হয়েছে, তা একটি ভুল রায়। এ রায়ের মাধ্যমে সরকারের রাজনৈতিক উদ্দেশ্যের প্রতিফলন ঘটেছে।’
বৃহস্পতিবার হাইকোর্টের একটি রিটের পরিপ্রেক্ষিতে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করেছেন। জামায়াত রায়ের স্থগিতাদেশ চেয়ে আপিল করেছে।
আদালতের ওই রায় প্রত্যাখ্যান করে জামায়াতে ইসলামী বলেছে, এটি জামায়াতকে ‘নিশ্চিহ্ন করার সরকারি পরিকল্পনা’। এই রায়কে ‘ভুল রায়’ বলেও দাবি করেছে দলটি। তাদের ভাষায়, আদালতের এ রায় ‘অসাংবিধানিক, অগণতান্ত্রিক ও মৌলিক অধিকার পরিপন্থী’।
এই রায়ের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে দলটি। সেই সঙ্গে আগামী ৩ আগস্ট শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে তারা।