সকল মেনু

সৌদি আরবে শনিবার থেকে রোজা শুরু

হটনিউজ ডেস্ক: আগামী শনিবার থেকে দেশটিতে পবিত্র রোজা শুরু হবে। গতকাল বৃহস্পতিবার সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সুপ্রিমকোর্ট। সাধারণত সৌদি আরবের একদিন পরে বাংলাদেশে পবিত্র রমজান পালিত হয়। সে হিসাবে বাংলাদেশে রবিবার থেকে পবিত্র রমজান শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

মুসলিমরা চন্দ্রপঞ্জিকা অনুসরণের মাধ্যমে ১২ মাসে বছর গণনা করে থাকে। ফলে চন্দ্রপঞ্জিকায় ৩৫৪ অথবা ৩৫৫ দিনে বছর হয়। হিজরি সনের নবম মাস রমজান, যেটির শুরু ও শেষ হয় চাঁদ দেখে।

এ হিসাবে বৃহস্পতিবার সৌদি আরবের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে দেশটিতে আগামী শনিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে।

বিশ্বের মুসলিমরা রমজানকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে। এবারও বিশ্বের দেড় বিলিয়ন মুসলিম সূর্যোদয়ের পূর্ব থেকে সূর্যাস্তের আগে পর্যন্ত সকল প্রকার পানাহার বর্জন করে রোজা পালন করবেন।

এ সময়ে তারা খাবার, পানীয়, ধুমপান এবং বৈবাহিক সম্পর্ক স্থাপন থেকে বিরত থাকেন। একই সঙ্গে রোজাকালীন সব ধরনের খারাপ কাজ ও চিন্তা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করেন মুসলিমরা।

ইসলামের পাঁচ ভিত্তির অন্যতম রমজান। মুসলিমরা এই মাসে আল্লাহর সন্তুষ্টির জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে থাকেন। এই মাসেই আল্লাহ তার প্রিয় নবী ও রাসুল (সা.)- এর ওপর পবিত্র কুরআন নাজিল করেন। গোটা মাস সিয়াম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে থাকেন মুসলিমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top