সকল মেনু

পঞ্চগড়ে বারো আউলিয়ার মাজারে ওরশ

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি : ঐহিত্যবাহী বারো আউলিয়ার মাজারে পবিত্র ওরশ শরীফ অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছরের মতো এবারো জেলা প্রশাসনের আয়োজনে বৈশাখের শেষ বৃহস্পতিবার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের বার আউলিয়ার মাজারে এই ওরশ শরীফ অনুষ্ঠিত হয়। ওরশকে ঘিরে দিনব্যাপী নাগরদোলা, শিশুদের খেলনা ও খাবারের পসরা বসে। ওরশ উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত ও দর্শনার্থীরা জড়ো হন মাজার প্রাঙ্গনে। এতে দিগন্তজোড়া মাঠ আর বারো আউলিয়ার পূণ্যভূমি মুখরিত হয় ভক্ত ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে।
ওরশ উপলক্ষে হাজার হাজার হিন্দু-মুসলমানের সমাগম ঘটে মাজারে। ভক্তরা যে যার মানতের জন্য গরু, ছাগল, হাস, মুরগি নিয়ে আসেন। কেউ কেউ আসেন দর্শনার্থী হিসেবে। ভক্ত ও দর্শনার্থীরা মাজার জিয়ারত করে তোবারক খান। মাজারের ইতিহাস সম্পর্কে জানা যায়, সুদূর পারস্য, ইয়ামেন থেকে এই আউলিয়াগণ ধর্ম প্রচারের জন্য এ এলাকায় এসেছিলেন। তবে তাদের আগমনের স্থান ও সময় সম্পর্কে সঠিক ইতিহাস পাওয়া যায়নি। লোকশ্রুতি মতে খ্রিস্টিয় ত্রয়োদশ শতাব্দিতে এ অঞ্চলে ইসলাম প্রচার শুরু হয়েছিল। হয়তো সে সময়েই এই বারো আউলিয়া ইসলাম প্রচারের জন্য এ অঞ্চলে আসেন। জনশ্রুতি আছে তৎকালীন ব্রাহ্মণ হিন্দু রাজাদের অত্যাচারে অতিষ্ট হয়ে হিন্দুরা আউলিয়াদের আদর্শে মুগ্ধ হয়ে দলে দলে ইসলাম গ্রহণ করেন।

ইসলাম প্রচারক এই বারো আউলিয়াগণ হলেন, হেমায়েত আলী শাহ (র:), নিয়ামত উল্লাহ শাহ (র:), কেরামত আলী শাহ (র:), আজহার আলী শাহ (র:), হাকিম আলী শাহ (র:), মমিনুল শাহ (র:), মনসুর আলী শাহ (র:), শেখ গরিবুল্লাহ (র:), আমজাদ আলী মোল্লা (র:), ফরিজ উদ্দিন আখতার (র:), শাহ মোক্তার আলী (র:), শাহ অলিউল্লাহ (র:)

ইসলাম প্রচার করতে গিয়ে মৃত্যুবরণ করলে তাদের এই স্থানেই সমাধিত করা হয়। তখন থেকেই এ জায়গার নামকরণ করা হয় বারো আউলিয়ার মাজার। বর্তমানে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে প্রতি বছর বৈশাখের শেষ বৃহস্পতিবার বারো আউলিয়ার ওরশ অনুষ্ঠিত হয়ে আসছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top