জাতীয়

ব্লেক- আকরামুল বৈঠক: বিশেষ ঘোষণা আসতে পারে

স্পেশাল করেসপন্ডেন্ট,হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,নিউইয়র্ক: বৃহস্পতিবার বাংলাদেশের বিষয়ে বিশেষ কোন ঘোষণা দিতে পারে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর বুধবারের একটি রুদ্ধদ্বার বৈঠকের পর এমনটাই ধারনা করা হচ্ছে। স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করা হয়েছে।Blake_qader20130731172628
সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেক বুধবার দুপুর দেড়টায় ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদেরের সাথে বৈঠকটি করেন। জানা গেছে আগের দিন মঙ্গলবার ব্লেক এই বৈঠক করার সিদ্ধান্ত নিয়ে রাষ্ট্রদূতকে জানান।

বৈঠক সম্পর্কে জানতে চাওয়া হলে পররাষ্ট্র দফতরের মুখপাত্র জোয়ান মুর হটনিউজ বলেন, এটি ছিল রুদ্ধদ্বার বৈঠক। এই বৈঠকের বিষয়ে এখনই জানাবার কিছু নেই। তবে বৃহস্পতিবার আনুষ্ঠানিক কোন বক্তব্য আসতে পারে বলে আভাস দেন এই মুখপাত্র ।

ওয়াশিংটনে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সাথে রুদ্ধদ্বার বৈঠকের মাত্র এক সপ্তাহ পরই ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদেরের সাথে ব্লেকের এই বৈঠককে যথেষ্ট গুরুত্বের সাথেই দেখছেন পর্যবেক্ষকরা।

ধারণা করা হচ্ছে, বাংলাদেশের জিএসপি সুবিধা এবং ঢাকা-ওয়াশিংটন দ্বিপাক্ষিক স¦র্থ সংশ্লিষ্ট বিষয়ে নতুন দিক নির্দেশনামূলক কোন ঘোষণা আসতে পারে।