সকল মেনু

শিক্ষাবৃত্তি ও আজীবন সম্মাননা দিল আফতাব উদ্দিন ফাউন্ডেশন

হটনিউজ ডেস্ক: প্রতিবছরের মতো এবারও কৃতী শিক্ষার্থীদের বৃত্তি ও গুণী শিক্ষকদের আজীবন সম্মাননা দিল আফতাব উদ্দিন ফাউন্ডেশন। এবার পঞ্চমবারের মতো আফতাব উদ্দিন স্মৃতি বৃত্তি ও আজীবন সম্মাননা দেওয়া হলো দরিদ্র, মেধাবী ২০ কৃতী শিক্ষার্থী ও দুজন গুণী শিক্ষককে।
গত রোববার (২৬শে মার্চ,২০১৭) টাঙ্গাইলের নাগরপুরে যদুনাথ পাইলট মডেল স্কুল অ্যান্ড কলেজে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে ফাউন্ডেশন।
অনুষ্ঠান উদ্বোধন করেন আফতাব উদ্দিন ফাউন্ডেশনের ট্রাস্টি ও ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এস. এম. জাহিদ হাসান। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘শিক্ষার সার্বিক অগ্রগতিতে ফাউন্ডেশন একনিষ্ঠভাবে কাজ করে যাবে।’
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-৬ আসনের (নাগরপুর-দেলদুয়ার) সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ খন্দকার আবদুল বাতেন। সভাপতিত্ব করেন নাগরপুর মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আলমাছ উদ্দিন।
অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ ইলাহী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পুলক কান্তি চক্রবর্তী ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুজ্জামান।
যদুনাথ পাইলট মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রাক্তন প্রধান শিক্ষক মো. আহসান উদ্দিন ও প্রাক্তন সিনিয়র শিক্ষক এ. এস. এম. এরফান আলীকে আজীবন সম্মাননা এবং নাগরপুর উপজেলার মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন বিদ্যালয়ের ২০ জন দরিদ্র-মেধাবী ও কৃতী শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়। তাদের হাতে সম্মাননা স্মারক, নগদ অর্থ ও উপহারসামগ্রী তুলে দেন অতিথিরা। এ ছাড়া একই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাক্তন কৃতী শিক্ষার্থী শিবশংকর সূত্রধরকে সংবর্ধনা ও স্মারক দেওয়া হয়।
অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করে ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশনস পণ্য উৎপাদনকারী স্বনামধন্য প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।
টাঙ্গাইলের নাগরপুরের যদুনাথ মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রাক্তন প্রধান শিক্ষক আফতাব উদ্দিনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং শিক্ষার মানোন্নয়নের উদ্দেশ্যে প্রতিবছর শিক্ষার্থী ও শিক্ষকদের বৃত্তি এবং সম্মাননা দেওয়া হচ্ছে।
আদর্শবান শিক্ষক আফতাব উদ্দিনের জীবন ও কর্মের ওপর আলোকপাত করে অনুষ্ঠানের প্রধান অতিথি খন্দকার আবদুল বাতেন বলেন, ‘তিনি ছিলেন নিবেদিতপ্রাণ শিক্ষক। বর্তমানে যারা শিক্ষকতা করছেন, তাদের উচিত তার কাছ থেকে শিক্ষা গ্রহণ করা এবং সুশিক্ষিত মানুষ তৈরিতে তার আদর্শ অনুসরণ করা।’ শিক্ষার মানোন্নয়নে আফতাব উদ্দিন ফাউন্ডেশনের সফল অগ্রযাত্রা প্রত্যাশা করেন তিনি।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যদুনাথ পাইলট মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রাক্তন প্রধান শিক্ষক বাবু রমেন্দ্র নারায়ণ শীল, একই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক নূর হোসেন মিয়া, সহকারী প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলাম, মির্জাপুর কলেজের প্রভাষক পারভেজ সাজ্জাদ খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন জুয়েল মিয়া।
প্রয়াত শিক্ষক আফতাব উদ্দিন দীর্ঘ ৪২ বছর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। জেলার প্রথিতযশা শিক্ষক হিসেবে সর্বজনে সমাদৃত এই গুণী শিক্ষক ১৯৯৪ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষকের পুরস্কারে ভূষিত হন। ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে তৎকালীন প্রধানমন্ত্রীর হাত থেকে শ্রেষ্ঠ শিক্ষকের পুরস্কার ও ক্রেস্ট গ্রহণ করেন তিনি।
যদুনাথ পাইলট মডেল স্কুল ও কলেজে শিক্ষকতায় নিয়োজিত থাকা অবস্থায় ১৯৯৭ সালের ২১ আগস্ট শেষনিঃশ্বাস ত্যাগ করেন আফতাব উদ্দিন। অনুষ্ঠানে তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন অতিথিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top