সকল মেনু

তিন জঙ্গির ফাঁসি মুফতি হান্নানসহ: বুধবার রাত থেকেই দিন গণনা শুরু

  গাজীপুর প্রতিনিধি: সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির ফাঁসি কার্যকর করতে সাত দিনের সময় গণনা বুধবার (২২ মার্চ) রাত থেকে শুরু হয়েছে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আহমেদ চৌধুরী। বৃহস্পতিবার (২৩ মার্চ) গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে এক অনুষ্ঠানে তিনি এই কথা জানান।

কারা মহাপরিদর্শক বলেন, ‘বুধবার রাতে মুফতি আব্দুল হান্নানের মৃত্যু পরোয়ানা পেয়েছি। তিনি মার্সি পিটিশন করবেন বলে মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি। বুধবার আমরা তাকে মৃত্যু পরোয়ানা পড়ে শুনিয়েছি এবং সে সময় থেকেই তারিখ গণনা শুরু হয়েছে। এখন তিনি (মুফতি হান্নান) সাতদিনের মধ্যে সে আবেদন করবেন কিনা এ ব্যাপারে কিছু জানাননি।’

উল্লেখ্য, সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত হরকাতুল জিহাদের (হুজি) নেতা মুফতি আবদুল হান্নান, তার সহযোগী শরীফ শাহেদুল বিপুল ও দেলোয়ার হোসেন রিপনের মৃত্যু পরোয়ানা  বুধবার রাতে সিলেট কেন্দ্রীয় কারাগারে পৌঁছে দেওয়া হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই তিন আসামির মধ্যে দেলোয়ার হোসেন রিপনের মৃত্যু পরোয়ানা রেখে মুফতি আবদুল হান্নান ও শরীফ শাহেদুল বিপুলের মৃত্যু পরোয়ানা গাজীপুরের কাশিমপুর কারাগারে পাঠানো হয়। বৃহস্পতিবার দেলোয়ার হোসেন রিপন সিলেট কারা কর্তৃপক্ষকে জানিয়েছেন, তিনি প্রাণভিক্ষা চেয়ে আবেদন করবেন।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে সিলেটে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হলে তিন জন নিহত হন। আহত হন অন্তত ৭০ জন। এ ঘটনায় দায়ের করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের বিচারিক আদালত হুজি প্রধান মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনকে মৃত্যুদণ্ড এবং হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি এবং মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। আসামিপক্ষ এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন।

আপিলের শুনানি শেষে গত বছরের ৭ ডিসেম্বর আসামিদের আপিল খারিজ হয়ে যায়। গত ১৭ জানুয়ারি এ রায় প্রকাশের পর আসামিরা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন। ১৯ মার্চ এ রায়ও খারিজ করে দেন আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top