সকল মেনু

মাধ্যমিকের শিক্ষার্থীরা রাজধানীর স্কুলগুলোতে এখনও সিলেবাস পায়নি

হটনিউজ ডেস্ক: শিক্ষার্থীদের হাতে বছরের শুরুতেই নতুন বই তুলে দেওয়ার পরপরই সিলেবাস দেওয়ার বাধ্যবাধকতা থাকলেও গত আড়াই মাসেও রাজধানীর নামিদামি স্কুলগুলো তা দিতে পারেনি। ফলে অনেক স্কুলেই ঠিকঠাক মতো ক্লাস হচ্ছে না।এ নিয়ে রীতিমত ক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকেরা।
শিক্ষার্থীদের হাতে সিলেবাস না দিতে পারার বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে,জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সিলেবাস দিতে দেরি করায় এ বছর এখনও তারা শিক্ষার্থীদের সিলেবাস দিতে পারেনি।
তবে এনসিটিবি এবং বিভাগীয় শিক্ষা অফিসের পক্ষ থেকে বলা হচ্ছে, অষ্টম শ্রেণি পর্যন্ত গত বছরের সিলেবাসেই চলবে। কারণ নবম-দশম শ্রেণির পাঠ্যবইয়ে পরিবর্তন আনা হলেও ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কোনও পরিবর্তন হয়নি। শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের গাফিলতির কারণে সিলেবাস দিতে পারেনি।
জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভুল তথ্য দিয়েছে। নবম-দশম শ্রেণি ছাড়া তারা অন্যসব ক্লাসের সিলেবাস দিতে পারে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত গত বছরের সিলেবাসেই চলবে।’
এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা ঢাকা অঞ্চলের উপ-পরিচালক গৌর চন্দ্র মণ্ডল  বলেন, ‘১৫ জানুয়ারির মধ্যেই সিলেবাস দেওয়ার কথা। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত আগের বছরের সিলেবাসই তারা দেবে। নির্দিষ্ট সময়ে দিতে না পারা প্রতিষ্ঠানের ত্রুটি।’
রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ও ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি বয়েজ হাইস্কুল ও সেগুনবাগিচা হাইস্কুলসহ নামিদামি সব স্কুলে রবিবার পর্যন্ত শিক্ষার্থীদের হাতে সিলেবাস দেওয়া হয়েনি। ফলে শিক্ষকরা কোন বইয়ের কোন বিষয় পড়াবেন, আর কোন বিষয়ে পড়াবেন না, তা ঠিক না হওয়ায় পাঠদান সঠিকভাবে এগাচ্ছে না।
রাজধানীর মতিঝিল আডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অভিভাবক ফোরামের সভাপতি মো.শহীদুল ইসলাম অভিযোগ করে বলেন, ‘এখনও সিলেবাস দেওয়া হয়নি কোনও ক্লাসের শিক্ষার্থীদের। ক্লাস শিক্ষকরাও ইচ্ছা মাফিক ক্লাস নিচ্ছেন। ঠিকমতো ক্লাসই হচ্ছে না এই স্কুলে। যেসব স্কুলে এসএসসি পরীক্ষা চলছে, সেসব স্কুল সবেমাত্র ক্লাস শুরুর প্রস্তুতি নিচ্ছে। সিলেবাস না দেওয়ায় কারণে তাও চলছে এলোমেলো।’
নাম প্রকাশ না করার শর্তে ধানমন্ডি বয়েজ হাইস্কুলের একজন শিক্ষক জানান, ভর্তি ও এসএসসি পরীক্ষার কারণে সিলেবাস দিতে সময় গড়িয়েছে। প্রশ্নপত্র ফাঁস নিয়েও উদ্বেগে ছিল প্রতিষ্ঠানগুলো। তবু উচিত ছিল আগেই শিক্ষার্থীদের সিলেবাস দেওয়া।
রাজধানীর সেগুন বাগিচা হাইস্কুলের প্রধান শিক্ষক একেএম ওবায়দুল্লাহ  বলেন,‘এনসিটিবি থেকে আমরা এখনও সিলেবাস সংক্রান্ত কোনও নির্দেশনা পাইনি। তবে আমরা নিজে থেকেই দু-এক দিনের মধ্যে শিক্ষার্থীদের হাতে সিলেবাস দেবো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top