সকল মেনু

হাসিনা-মোদি পাটপণ্যে আরোপিত শুল্ক নিয়ে আলোচনা করবেন

হটনিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আসন্ন দিল্লি সফরের সময় পাট ও পাটজাত পণ্যের উপর ভারতের আরোপ করা এন্ট্রি ডাম্পিং শুল্ক নিয়ে আলোচনা করবেন। আশা করা হচ্ছে, শীর্ষ পর্যায়ের বৈঠকে এটি গুরুত্ব সহকারেই আলোচনা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকর যখন সফরের এজেন্ডা নিয়ে আলোচনার জন্য ঢাকায় এসেছিলেন তখন বাংলাদেশের পক্ষ থেকে বিষয়টি উত্থাপন করা হয়েছিলো।’

প্রসঙ্গত, চলতি বছরের ৫ জানুয়ারি ভারত পাট ও পাটজাত পণ্যের উপর টন প্রতি ১৯ থেকে ৩৫০ ডলার পর্যন্ত বিভিন্ন হারে এন্ট্রি ডাম্পিং শুল্ক আরোপ করে। এর প্রভাবে গত দুইমাসে ভারতের বাজারে পাট পণ্য রফতানি আশঙ্কাজনক হারে কমে যায়।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব শহীদুল করিম  বলেন, ‘এর নেতিবাচক প্রভাব আমাদের রফতানিতে পড়েছে। আগে প্রতিমাসে ১৪ থেকে ১৫ হাজার টন পাট পণ্য ভারতে রফতানি হতো কিন্তু এর পরিমান ৪ থেকে ৫ হাজার টনে নেমে এসেছে।’

শহীদুল করিম আরও জানান, এন্ট্রি ডাম্পিং শুল্ক আরোপের প্রক্রিয়া ভারত প্রায় দেড় বছর আগে শুরু করে। ভারতের জুট মিলস অ্যাসোসিয়েশনের অভিযোগের প্রেক্ষিতে তারা বাংলাদেশি পণ্যের উপর তদন্ত শুরু করে এবং প্রায় ৪৫০ বাংলাদেশি রফতানিকারকের সঙ্গে যোগাযোগ করে তথ্য চায়। এর মধ্যে ২৬টি রফতানিকারক তাদের তথ্য দেয় এবং তারা গত বছরের সেপ্টেম্বর/অক্টোবরে বাংলাদেশ সফর করে সেই তথ্য সঠিক কিনা সেটি তদন্ত করে। তারপর তারা জানুয়ারি মাসে শুল্ক আরোপ করে।

আইন অনুযায়ী শুল্ক আরোপের ৯০ দিনের মধ্যে ভারতের নির্দিষ্ট আদালতে এর বিরুদ্ধে আপিল করা যাবে উল্লেখ করে বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের এ নেতা বলেন, ‘আমরা আমাদের অ্যাসোসিয়েশনের সদস্যদের বলেছি তারা যদি মনে করে তবে তারা কোর্টে আপিল করতে পারে। এর মধ্যে কয়েকজন রফতানিকারক দিল্লিতে আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করেছেন আপিলের জন্য।’

উল্লেখ্য, বাংলাদেশ থেকে ভারতে যেসকল পণ্য রফতানি হয়, সেগুলোর মধ্যে পাট ও পাটজাত পণ্য উল্লেখযোগ্য। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৬ মাসে (১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর-২০১৬) বাংলাদেশ থেকে ভারতে পাট ও পাটজাত পণ্য রফতানির মোট পরিমাণ ছিল ৩৪১ দশমিক ৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top