সকল মেনু

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে জাকার্তায় বৈঠক করবেন শেখ হাসিনা

 হটনিউজ ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৭ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় প্রথম ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনের সাইডলাইনে বৈঠক হবে তাদের।

কূটনৈতিক সূত্র  জানায়, ইন্ডিয়ান ওশেন রিমের এই সম্মেলনে যোগদানের জন্য আগামী সপ্তাহে ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী। এবারই প্রথম আইওআরএ’র ২১টি দেশের সরকারপ্রধানরা মিলিত হচ্ছেন জাকার্তায়। এর আগে মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়েছে।

সুত্র আরও জানায়, বাংলাদেশ সফরে আসার জন্য শ্রীলঙ্কার প্রেসিডেন্টের কাছে আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র হস্তান্তর করা হয়েছে গত সপ্তাহে। আশা করা হচ্ছে, শিগগিরই তিনি ঢাকায় আসবেন। শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এ বিষয়টি তিনি নিশ্চিত করবেন বলে ধারণা সংশ্লিষ্টদের।

এ প্রসঙ্গে শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেন, ‘দুই দেশই দক্ষিণ এশিয়ায় অবস্থিত। সুতরাং আমাদের পরস্পরকে সহযোগিতা করার অনেক সুযোগ আছে।’

জানা গেছে, গত ১ মার্চ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত। ভবিষ্যৎ সহযোগিতার বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে। রিয়াজ হামিদুল্লাহ  বলেন, “বঙ্গোপসাগর অঞ্চলকে একটি ‘গ্রোথ জোন’ (সমৃদ্ধশালী অঞ্চল) হিসেবে দেখতে চান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। এটি বাংলাদেশের লক্ষ্য ও উদ্দেশ্যর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।”

শিপিং যোগাযোগ এবং গভীর সমুদ্র মৎস্য আহরণের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা আরও বৃদ্ধির সুযোগ রয়েছে বলে মনে করেন রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য অঞ্চল গঠনের সম্ভাবনা প্রসঙ্গে তিনি  বলেন, ‘আমাদের মধ্যে আলোচনা চলছে। এ মুহূর্তে মুক্ত বাণিজ্য অঞ্চল নিয়ে ভারত, চীন ও সিঙ্গাপুরের সঙ্গে আলোচনা করছে শ্রীলঙ্কা। এরপর তারা বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসবেন আশা করি।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top