খুলনা জাতীয়

সীমান্তে রিট্রিট সিরিমনির চূড়ান্ত মহড়া

BGB--BSF-220130731114132হটনিউজ২৪বিডি.কম,জেলা সংবাদদাতা,যশোর, ৩১ জুলাই: বেনাপোল-পেট্রাপোল সীমান্তে বিজিবি-বিএসএফের রিট্রিট সিরিমনির চূড়ান্ত মহড়া অনুষ্ঠিত হয়েছে।
বুধবার দুপুরে সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে আয়োজিত এ মহড়া পর্যবেক্ষণ করেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ খান।
এসময় বিএসএফের সাউথ বেংগল ফ্রন্টিয়ারের কমান্ডিং অফিসার ডিআইজি আজমল সিং তাথাটের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল সেখানে যোগদেন।
বিজিবি মহাপরিচালক হটনিউজকে জানান, আগামী ২৫ আগস্ট আনুষ্ঠানিকভাবে রিট্রিট সিরিমনির উদ্বোধন করা হবে। এরপর থেকে প্রতিদিন সূর্যোদয়ের সময় উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী যৌথভাবে নোম্যান্সল্যান্ডে উভয় দেশের পতাকা উত্তোলন করবেন।
তারপর সূর্যাস্তের সময় একইভাবে তারা নিজ নিজ দেশের পতাকা নামিয়ে ফেলবেন। সেই সঙ্গে বন্ধ হয়ে যাবে দু’দেশের মধ্যে যাতায়াতের প্রধান ফটক।
সীমান্তে নিয়োজিত দু’দেশের সীমান্তরক্ষি বাহিনী ছাড়াও উভয় দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বাড়ানোর জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। এতে ভারত-বাংলাদেশ সীমান্তের চারটি পয়েন্টে রিট্রিট সিরিমনি নির্মাণ করা হবে। তবে প্রথমধাপে এটা স্থাপিত হচ্ছে বেনাপোল-পেট্রাপোল সীমান্তে।
অনুষ্ঠানে উভয় দেশের সীমান্তরক্ষি বাহিনীর উচ্চপদস্থ অন্যান্য কর্মকর্তরাও উপস্থিত ছিলেন।