সকল মেনু

দুর্নীতির মামলা : ইকবাল-শওকতকে কারাগারে পাঠানোর নির্দেশ

আদালত প্রতিবেদক: প্লট বরাদ্দের দুর্নীতির মামলায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সাবেক চেয়ারম্যান ইকবাল উদ্দিন চৌধুরী ও পারটেক্স গ্রুপের পরিচালক শওকত আজিজকে কারাগারে পাঠিয়েছেন আদালত। এর মধ্যে শওকতকে পাঁচ কার্যদিবসের মধ্যে দুই দিন কারাফটকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেওয়া হয়েছে। শুনানী শেষে ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার এ আদেশ দেন। আদালত সুত্র জানায়, রাজধানীর মতিঝিল থানায় করা দুদকের এক মামলায় বৃহস্পতিবার সকালে ঢাকার পরীবাগের বাসা থেকে ইকবাল উদ্দিন এবং গুলশানের বাসা থেকে শওকত আজিজকে আটক করেন দুদক কর্মকর্তারা। পরে এ দুই আসামিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে  ইকবাল উদ্দিনকে কারগারে আটক রাখার আবেদন করেন। এছাড়া শওকত আজিজকে ৭ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে দুদক। এসময় আইনজীবীরা শওকতের রিমান্ড বাতিলসহ দুই আসামির পক্ষে জামিন আবেদন করেন।
এ বিষয়ে আসামির আইনজীবী মো. শাহনেওয়ারজ টিপু সাংবাদিকদের বলেন, এমামলায় রিমান্ডের যৌক্তিক কারণ না থাকায় বিচারক রিমান্ডে নেওয়ার অনুমাতি দেননি। এখন এ আসামির জামিনের জন্য ঢাকা মাহানগর দায়রা জজ আদালতে আবেদন করা হবে।
দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, প্লট বরাদ্দে দুর্নীতির মামলায় রাজউকের তৎকালীন চেয়ারম্যান ইকবাল উদ্দিন চৌধুরী ও পারটেক্স গ্রুপের পরিচালক শওকত আজিজকে জমিন আবেদন নাকচ করে তাঁকে কারাফটকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। তিনি আরো জানান, পারটেক্স থেকে ভাগ হয়ে গঠিত আম্বার প্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাসেল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি) ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের দায়িত্বে আছেন। রাসেলের ভাই সিটি ব্যাংকের পরিচালক আশফাক আজিজ রুবেলও দুদকের দায়ের করা এ মামলার আসামি, যিনি পারটেক্স গ্রুপের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের দায়িত্বে আছেন। রাসেল, রুবেল, ইকবালউদ্দিনসহ আটজনকে আসামি করে বুধবার মতিঝিল থানায় একটি মামলা করেন দুদকের উপ সহকারী পরিচালক সিলভিয়া ফেরদৌস।
মামলায় অভিযোগ করা হয়, রাজউকের তৎকালীন চেয়ারম্যান ইকবাল উদ্দিন চৌধুরী ক্ষমতার অপব্যবহার করে ও অবৈধ প্রভাব খাঁটিয়ে আসামিদের সঙ্গে যোগসাজসে শওকত আজিজের নামে ২০ কাঠা জমির প্লট বরাদ্দ দেন। যদিও তাঁরা জমির জন্য আবেদন করেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top