অপরাধ জাতীয় ঢাকা প্রধান খবর মিডিয়া

এবার টিএসসিতে পুলিশের হাতে ফটোসাংবাদিক লাঞ্ছিত

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে একটি অনলাইনে কর্মরত ফটোসাংবাদিক জীবন আহাম্মেদের ওপর পুলিশের চড়াও হওয়ার অভিযোগ উঠেছে। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টার দিকে মোটরসাইকেল পার্কিংকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।

ঘটনার বর্ণনা দিতে গিয়ে জীবন আহাম্মেদ উপস্থিত সাংবাদিকদের কাছে দাবি করেন, ‘আমি বইমেলায় ছবি তুলতে এসেছিলাম। টিএসসির সড়কের পাশে মোটরসাইকেল পার্কিং করতে গেলে পুলিশ আমাকে ধাক্কা দেন। তার কাছে জানতে চেয়েছি, ভাই ধাক্কা দিচ্ছেন কেন? মুখে বললেই তো সরে যাই। একথা বলতেই পেছন থেকে আরেক পুলিশ এসে আমাকে কিল-ঘুষি মারেন। ’

শুধু মারধরই নয়, পুলিশ অকথ্য ভাষায় গালাগাল করেছে বলেও অভিযোগ জীবন আহাম্মেদের। তিনি জানান, পুলিশদের মধ্যে একজন উচ্চস্বরে আমাকে বলতে থাকেন— ‘আমার বাড়ি গোপালগঞ্জ, একবারে মামলা দিয়া ঢুকাইয়া দিমু।’

এ প্রসঙ্গে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, ‘ফটো সাংবাদিক জীবন যেখানে মোটরসাইকেল পার্কিং করতে চেয়েছিলেন সেখানে আমরা কোনও গাড়ি রাখতে দিচ্ছি না। কিন্তু তিনি জোর করেই রাখতে চেয়েছিলেন। এ নিয়ে উপস্থিত পুলিশ সদস্যদের সঙ্গে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে তাকে মোটরসাইকেল থেকে টেনে নামিয়ে ফেলা হয়। পরে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করি।

প্রসঙ্গত, ‘সুন্দরবন বাঁচাও’ আন্দোলন বিষয়ক হরতালের সময় সাংবাদিকের ওপর পুলিশের মারধরের রেশ কাটতে না কাটতেই ফের আরেক সাংবাদিকের ওপর চড়াও হওয়ার অভিযোগ উঠলো।

জানা গেছে, অমর একুশে গ্রন্থমেলা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিজ্ঞানমনষ্ক লেখক অভিজিৎ রায়কে দুর্বৃত্তরা হামলা করে চলে গেলে ফটোসাংবাদিক জীবন আহাম্মেদই তাকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন।