সকল মেনু

সমাপ্তি সংলাপ , রাষ্ট্রপতি এবার প্রস্তাবগুলো যাচাই-বাছাই করবেন

হটনিউজ ডেস্ক: নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। ৩১টি দলের দেওয়া প্রস্তাবগুলো যাচাই-বাছাই করে রাষ্ট্রপতি এবার নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে একটি সার্চ কমিটি গঠন করবেন। আগামী সপ্তাহ নাগাদ এই কমিটি হওয়ার সম্ভাবনা আছে। এ বিষয়ে রাষ্ট্রপতির প্রেস সচিব মোহাম্মদ জয়নাল আবেদীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ আপাতত শেষ। এখন রাজনৈতিক দলগুলোর দেওয়া প্রস্তাবগুলো তিনি দেখবেন এবং যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ নেবেন।’তবে বঙ্গভবনের একটি সূত্র মতে,প্রস্তাবগুলো যাচাই-বাছাইয়ের পর রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করবেন।
প্রসঙ্গত, গত ১৮ ডিসেম্বর ইসি গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিএনপির সঙ্গে বৈঠকের সূচনা করে   বুধবার (১৮ জানুয়ারি) তিনটি দলের সঙ্গে আলোচনার মাধ্যমে শেষ হয় সংলাপ। এই সংলাপে নিবন্ধিত ৪০টি  রাজনৈতিক দলের মধ্যে ৩১টি দলের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রপতি। এরমধ্যে জামায়াতে ইসলামীর নিবন্ধন না থাকায় সংলাপের সুযোগ পায়নি। যদিও বিবৃতির মাধ্যমে দলটির আমির মকবুল আহমাদ ইসি গঠন ও নির্বাচনকালীন সরকার নিয়ে প্রস্তাব দিয়েছেন।
নিবন্ধিত দলগুলোর মধ্যে বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, জাতীয় গণতান্ত্রিক পার্টি, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, প্রগতিশীল গণতান্ত্রিক দল, এনপিপি, বাংলাদেশ মুসলিম লীগ সংলাপে ডাক পায়নি।
গত ১৮ নভেম্বর শুক্রবার সর্বপ্রথমে নির্বাচন কমিশন গঠন নিয়ে আনুষ্ঠানিক প্রস্তাব দেয় সংসদের বাইরে থাকা বিএনপি। ওই দিন দলটির প্রধান খালেদা জিয়া সংলাপের উদ্যোগ নিতে রাষ্ট্রপতিকে আহ্বান জানান। ২০১৬ সালের ১২ ডিসেম্বর বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দলকে ইসি গঠন ইস্যুতে আলোচনার জন্য বঙ্গভবনে আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top