সকল মেনু

বাজারে আসলো আধুনিক প্রযুক্তির প্লাস্টার মেশিন

unnamedমনির হোসেন: বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো নানজিবা ষ্টীল স্ট্রাকচার সলিউশনস লিমিটেড বাজারজাত করছে ভবন তৈরি প্লাস্টার মেশিন। চীন ও জার্মানী থেকে আমদানি করা হচ্ছে এসব মেশিন। ভবন তৈরির ক্ষেত্রে এসব মেশিন ৫০ শতাংশ খরচ কমাবে। মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাগর রুমি মিলনায়তনে আধুনিক প্রযুক্তিতে ভবন তৈরিতে প্লাষ্টার মেশিন বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান নানজিবা ষ্টীল স্ট্রাকচার সলিউশনস লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু তাহের মো. জুবায়ের।
এ সময় উপস্থিত ছিলেন চায়নার গ্রেড সিটির চেয়ারম্যান মিস্টার রং, জেনারেল ম্যানেজার মিস মিরিওয়াং এবং নানজিবা সলিউশনসের ব্যবস্থাপনা পরিচালক চাঁদ সুলতানা।
ইঞ্জিনিয়ার আবু তাহের মো. জুবায়ের বলেন, ভবন তৈরির ক্ষেত্রে এ ধরনের প্রযুক্তি বাংলাদেশ প্রথম। টাকার পাশাপাশি এ প্রযুক্তিতে ভবন তৈরিতে সাশ্রয়ী হবে সময়ও। এছাড়া ম্যানুয়াল কাজের ক্ষেত্রে  ৬০ থেকে ৭০ ভাগ খরচ বেঁচে যাবে। ভবন তৈরির অতি প্রয়োজনীয় উপকরন সিমেন্ট বালির খরচ কমে আসবে ৪০ শতাংশ পর্যন্ত।
তিনি বলেন, বর্তমানে আমরা এ মেশিনগুলো চায়না ও জার্মান থেকে আমদানী করছি। ভবিষ্যতে এ মেশিনগুলোর মধ্যে যেগুলো ছোট ও সহজে তৈরি করা সম্ভব সেগুলো বাংলাদেশেও যাতে তৈরি করা যায় সেটি বিবেচনা করছি। আমাদের মেশিনগুলো অত্যাধুনিক প্রযুক্তির। আমদানিকৃত হলেও এসব মেশিনের কোনো ক্রটি বা সমস্যা দেখা দিলে আমাদের ইঞ্জিনিয়াররা দ্রুত সময়ের মধ্যে সমস্যার সমাধান করবেন।
নানজিবা ষ্টীল স্ট্রাকচার সলিউশনস লিমিটেড বর্তমানে ৫০টির বেশি মেশিন আমদানি করছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- অটোমেটিক ওয়াল রেনডারিং মেশিন, অটোমেটিক সিমেন্ট মর্টার স্পায়রিং মেশিন, ওয়েট ওয়াল লিভেলিং এ্যান্ড পলিশিং মেশিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top