সকল মেনু

নবাবগঞ্জে অবৈধ ৩টি ইটভাটা গুড়িয়ে দিলেন ইউএনও

unnamedমো. নুরুন্নবী বাবু দিনাজপুর থেকে: দিনাজপুরের নবাবগঞ্জে সংরক্ষিত বনের ধারে অবৈধভাবে গড়ে ওঠা এক ছাত্রলীগ নেতার ইটভাটা সহ তিনটি চিমনি ইটভাটায় অভিযান চালিয়ে গুড়িয়ে দিয়েছে উপজেলা ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই অভিযান চালান ভ্রাম্যমান আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বজলুর রশীদ।
এসময় দমকল বাহিনীর সদস্যদের নিয়ে ইউএনও উপজেলার হরিপুর এলাকায় তিনটি ভাটায় অভিযান চালিয়ে ভাটার চিমনি ধ্বংস করে পানি দিয়ে কাঁচা ইটগুলো নষ্ট করে দেন।
উপজেলা ভ্রাম্যমান আলাদত সুত্রে জানাগেছে, উপজেলার হরিপুর বিটের সংরক্ষিত বনের ধারে সকল প্রকার নিয়মনীতি উপেক্ষা করে নবাবগঞ্জ উপজেলা শাখার এক ছাত্রলীগ নেতা ও তার অংশীদার শামস শফিক, রফিকুল ইসলাম ও মোজাম্মেল হক মিঠু রাতারাতি এই তিনটি ইটভাটা নির্মাণ করেন। এসব ভাটাগুলোতে জ্বালানি কাঠ ব্যবহার করা হচ্ছিল। খবর পেয়ে জেলা প্রশাসকের নির্দেশে আজ মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই তিনটি ইটভাটায় অভিযান চালানো হয়।
অভিযানে ওই ছাত্রলীগ নেতার এবং রফিকুল ইসলামের ইটভাটার চিমনি ধ্বংস করে কাঁচা ইটগুলোও দমকল বাহিনীর সদস্যরা পানি দিয়ে নষ্ট করে দেয়। তবে রহস্যজনক কারণে জনৈক মিঠুর ভাটায় শুধুমাত্র চিমনিটি ধ্বংস করে দেয় হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে জানান, অভিযানের পর মিঠু পুনরায় চিমনি তুলে ভাটায় পূর্বের মতো ইট পোড়ানো কাজ শুরু করেছে।
এব্যাপারে ইউএনও বজলুর রশীদ জানান, যে কোন অবৈধ কাজ প্রতিরোধের জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক আন্দোলন ছাড়া প্রশাসনের একার পক্ষে সকল অপরাধ দমন করা সম্ভব নয়। পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হবে। এক প্রশ্নের জবাবে ইউএনও জানান, অভিযানের পর মিঠু পুনরায় যদি তার ভাটায় ইট পোড়াই, তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top