জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

দিল্লি সফর উপলক্ষে প্রধানমন্ত্রীর ১৯ চুক্তির খসড়া চূড়ান্ত

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হটনিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফেব্রুয়ারি মাসে ভারত সফরকালে  স্বাক্ষরের জন্য ১৯টি দলিলের খসড়া চূড়ান্ত করা হয়েছে। এছাড়া আগামী একমাসের মধ্যে আরও প্রায় ১২টি দলিল চূড়ান্ত করা হবে। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

এ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন,  ‘ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে এ সফরের আয়োজনের জন্য আলোচনা চলছে।’  তিনি বলেন, ‘আমরা ৫০টিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক নিয়ে আলোচনা করেছি। এরমধ্যে ১৯টি চূড়ান্ত করা হয়েছে। আরও এক ডজনের মতো চুক্তি ও সমঝোতা চূড়ান্ত করা হবে।’

জানা গেছে, এরই মধ্যে নিউক্লিয়ার শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, স্যাটেলাইট, যোগাযোগ, বাণিজ্য, দুই দেশের কোস্ট গার্ডের মধ্যে স্ট্যান্ডার্ড অব প্রসিডিউর, সামরিক সহযোগিতা নিয়ে সমঝোতা স্মারক, দুই দেশের আইন মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক, সীমান্ত হাট, পায়রা সুমদ্র বন্দর, আউটার স্পেস সহযোগিতা ইত্যাদি ক্ষেত্রে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরও বলেন, ‘এ সফরে বাংলাদেশের পক্ষ থেকে পানি সহযোগিতার ওপর জোর দেওয়া হবে।’ তিনি বলেন, ‘আমরা তিস্তা পানি চুক্তি স্বাক্ষর ও গঙ্গা ব্যারাজ প্রকল্পে ভারতের সহযোগিতা চাই। এ বিষয়টি জোরালোভাবে এ সফরে বাংলাদেশের পক্ষ থেকে বলা হবে।’ এছাড়া প্রকল্প সহায়তা হিসাবে কয়েকটি প্রকল্পে ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তির জন্য আলোচনা চলছে বলে তিনি জানান।

গত অক্টোবর মাসে চীনের প্রেসিডেন্টের ঢাকা সফরের সময়ে বেইজিং ২৪.৫ বিলিয়ন ডলারের সহযোগিতার বিষয়ে একমত হয়েছে। আমরা আশা করি, ভারত একই ধরনের সহযোগিতার বিষয়ে একমত হবে।